রুমা সাংগু কলেজকে জাতীয়করণ করায় আনন্দ শুভাযাত্রা

Pic-Ruma-1 copy

রুমা প্রতিনিধি:

রুমা সাংগু কলেজকে জাতীয়করণ করায় রুমা সাংগু কলেজ ও রুমাবাসীর যৌথ আয়োজনে সোমবার বেলা ১১টায় আনন্দ শভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রুমা সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংগু কলেজের প্রতিষ্ঠাতা সদস্য ও জেলা পরিষদের সদস্য জুয়েল বম।

প্রধান অতিথি বলেন, রুমা সাংগু কলেজকে জাতীয়করণ হওয়ায় কলেজের তহবিল নিয়ে আমাদের আর চিন্তা করতে হবেনা। বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রীর আন্তরিকতা আছে বলেই এ রুমা সাংগু কলেজটি জাতীয়করণ হয়েছে। এ কলেজটি জাতীয়করণের আন্তরীক উদ্যোগী ছিলেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদর উশৈসিং এমপি। ছেলে মেয়েরা এখন থেকে নিজ ঘরের পাশে কলেজে লেখা পড়া করতে পারবে এটা একটা রুমাবাসীর জন্য বড় সুযোগ।

জুয়েল বম বলেন, ২০০০ সালে আওয়ামী লীগ সরকার আমলে এ রুমা সাংগু কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছিল। পরে বিএনপি এসে কলেজটি বন্ধ করে দেয়। আওয়ামী লীগ সরকার এসে প্রধানমন্ত্রী এক ঘোষণায় ২০১৩ সালে আবার কলেজটি চালু করা হয়। এখন রুমা সাংগু কলেজটি জাতীয়করণ করা হয়েছে। এটার জন্য দেশের প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রতি রুমাবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

উপজেলা চেয়ারম্যান ও রুমা সাংগু কলেজ প্রতিষ্ঠাতা সদস্য অংথোয়াইচিং মারমার সভাপতিত্বে বিশেষ অতিথি ও অন্যন্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জিংএংময় বম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য প্রতিমন্ত্রীর প্রতিনিধি উহ্লাচিং মারমা, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আবু সিদ্দিক ও পাইন্দু ইউপি চেয়ারম্যান উলমং মারমা প্রমূখ।

রুমা সাংগু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুইপ্রচিং মারমা এ সভা পরিচালনা করেন। এর আগে উপজেলা পরিষদে বিজয়‘৭১ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। রুমা বাজারসহ এলাকার গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে রুমা সদর ইউপি কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। আনন্দ র‌্যালিতে কলেজে প্রভাষক, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

প্রসঙ্গত, সম্প্রতি সরকার দেশর বিভিন্ন কলেজের ন্যায় তিন পার্বত্য জেলায় ১৪টি কলেজকে জাতীয়করণের ঘোষণা দেয়া হয়। তার মধ্যে বান্দবান পার্বত্য জেলায় জাতীয়করণের ঘোষণাকৃত তিনটি কলেজের মধ্যে রুমা সাংগু কলেজ একটি। এসব বেসরকারি কলেজ এখন প্রজ্ঞাপন জারির অপেক্ষায় রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন