সন্ত্রাস ও জঙ্গিবাদ শান্তির জন্য হুমকি: প্রধানমন্ত্রী

Coxs PM (1) copyস্টাফ রিপোর্টার:

‘দেশের বর্তমান অর্থনেতিক উন্নয়ন, ডিজিটাল উন্নয়ন, স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়ন ব্যবস্থার ধারাবাহিকতায় দেশের সশস্ত্র বাহিনীকেও আধুনিকায়ন করা হবে। দেশের উন্নয়ন কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন শান্তি ও শৃঙ্খলা। কিন্তু সন্ত্রাস ও জঙ্গিবাদ শুধু উন্নয়ন কর্মকাণ্ডকে ব্যাহত করে না দেশের অখণ্ডতা ও শান্তি-শৃঙ্খলার জন্য হুমকি সৃষ্টি করে।’

রোববার (০১ মার্চ) কক্সবাজারের রামুতে নব গঠিত দশম পদাতিক ডিভিশনের দরবার হলে সেনাবাহিনীকে উদ্দেশ্যে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, “ভিশন ২০৩০ এর আলোকে স্বশস্ত্র বাহিনীকে আধুনিকায়নে বর্তমান সরকারের প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। দশম পদাতিক ডিভিশনের প্রতিষ্ঠা স্বশস্ত্র বাহিনীকে আধুনিক ও যুগপোযুগি করার বর্তমান সরকারের যে প্রয়াস তারই একটি দৃষ্টান্ত ।”

প্রধানমন্ত্রী বলেন, দেশের সংবিধান গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করার জন্য অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় স্বশস্ত্র বাহিনীকেও হুমকি মোকবেলায় প্রস্তুত থাকতে হবে।

এসময় প্রধানমন্ত্রী পেট্রোল বোমা মেরে আগুন দিয়ে মানুষ পোড়ানোর নিন্দা জানিয়েছেন।

এর আগে রোববার সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম পদাতিক ডিভিশনের চৌকস সেনাবাহিনীর দলের অভিবাদন ও স্বশস্ত্র সালাম গ্রহণ করে। পরে নবগঠিত দশম পদাতিক ডিভিশনের পতাকা উত্তোলন করেন। এর আগে প্রধানমন্ত্রী রামুর সেনানিবাসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভুইয়া, দশম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল আতাউর হালিম সরওয়ার হাসান তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রপতি ও সেনাপ্রধান এইচ এম এরশাদ, গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল শফিউল্লাহ, নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল এম.ফরিদ হাবিব, বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল মো. এনামুল বারি, সংসদ সদস্য বর্গ, কূটনৈতিকগণ এবং উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী সাড়ে ১২টার দিকে হেলিকপ্টার যোগে চট্টগ্রামের উদ্দেশে রামু ত্যাগ করেন।

দেশের সর্ব দক্ষিণ-পূর্ব অঞ্চল রামুতে ১ হাজার ৭৮৮ একর জমিতে সেনাবাহিনীর একটি নতুন পদাতিক ডিভিশন প্রতিষ্ঠা করা হয়েছে। এর নামকরণ করা হয়েছে দশম পদাতিক ডিভিশন। গত বছরের অক্টোবর মাস থেকে এর কাজ শুরু হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন