রামুতে বীনা-৭ জাতের ধান কর্তন উদ্বোধন

ramu-pic-bina-dhan-30-10

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের রামু উপজেলা কৃষি কর্মকর্তা আবু মাসুদ সিদ্দীকী বলেছেন, দ্রুত ধান কর্তন করে শীতকালীন আগাম শষ্য চাষাবাদের জন্য আমন মৌসুমে বীনা-৭ জাতের ধান চাষ করতে হবে। এ ধান স্থানীয় অন্যান্য জাতের ধানের চেয়ে অনেকদিনে আগে কর্তন করা যায়। এর ফলে কৃষক একাধিকবার ধান ও শস্য চাষাবাদ করে লাভবান হবেন। বীনা-৭ জাতের ধান চাষে রোগবালাইও তুলনামুলক কম। এসব কারনে রামুতে এ জাতের ধান চাষ জনপ্রিয় হচ্ছে। চলতি মৌসুমে রামুতে প্রায় ২০০ একর জমিতে বীনা-৭ জাতের ধান চাষ করেছেন কৃষকরা। তিনি আরো জানান, সরকার কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর পাশাপাশি, নায্যমূল্য নিশ্চিত করে কৃষকের মুখে হাসি ফোটাতে কাজ করে যাচ্ছে।

রামুতে চাষী পর্যায়ে উন্নতমানের বীজ উৎপাদন প্রকল্পের আওতায় বীনা-৭ জাতের ধান কর্তন উপলক্ষ্যে আয়োজিত মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রবিবার সকাল দশটায় রামুর রাজারকুল ইউনিয়নের শিকলঘাট নাশিরকুল এলাকায় বীনা-৭ জাতের ধান চাষি সুরঞ্জন বড়ুয়ার ধানক্ষেতে আয়োজিত মাঠ দিবস অনুষ্ঠানে স্থানীয় ইউপি সদস্য সাহাব উদ্দিন, উপ-সহকারি উদ্যান কর্মকর্তা আনোয়ার হোসেন ও আবদুল মোমিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা লিপি রানী বড়ুয়া, ছোটন কান্তি দে উপস্থিত ছিলেন। এ সময় স্থানীয় কৃষকদের মধ্যে সৈয়দ আহমদ, ফরিদুল আলম, মো. ইউসুফ, আহমদ হোছন সৈয়দ, মালতী বালা বড়ুয়া উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন