রামুতে জনপ্রতিনিধিদের অংশগ্রহনে আইন ও  বিচার বিষয়ক ৩ দিনের প্রশিক্ষন অনুষ্ঠিত

ramu-pic-training-17-11

নিজস্ব প্রতিবেদক:

রামুতে স্থানীয় সরকার প্রতিনিধিদের আইনগত অধিকার, আইনী প্রতিকার ও আইন সহায়তা বিষয়ক ৩ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষক ছিলেন, কক্সবাজার সহকারি জজ আদালত-২ এর আওতাধিন স্পেশাল ট্রাইব্যুনাল-৪ এর এপিপি এডভোকেট মুহাম্মদ নাসির উদ্দিন ফারুক।

বৃহষ্পতিবার সকাল দশটায় রামু উপজেলা পরিষদস্থ বিআরডিবি মিলনায়তনে প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাষ্টিস প্রজেক্ট এর রামু উপজেলা ব্যবস্থাপক রায়হান উদ্দিন আহমেদ ভূইয়া।  বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর আয়োজনে এবং কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাষ্টিস প্রজেক্ট (ব্লাষ্ট-ইপসা) কনসোর্টিয়াম প্রকল্পের আওতায় আয়োজিত ও পরিচালিত এ প্রশিক্ষণে অংশ নিয়েছেন রামুর ৫টি ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধিবৃন্দ।  অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রামু রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সোয়েব সাঈদ, প্রশিক্ষণের সমন্বয়কারি মো. আজম উদ্দিন, ইপসার ফিল্ড ফ্যাসিলিটিটর রশিদ আজাদ প্রমূখ। এরআগে গত ১৫ নভেম্বর সকালে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন রামু উপজেলা নির্বাহী (ভারপ্রাপ্ত) মো. নিকারুজ্জামান।

৩ দিনের প্রশিক্ষণে অধিকার, মানবাধিকার, মৌলিক অধিকার, পারিবারিক আইন, মাতা-পিতার ভরন পোষন আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইন, পারিবারিক নির্যাতন (প্রতিরোধ ও সুরক্ষা), শিশু আইন, প্রতিবন্ধি অধিকার ও সুরক্ষা আইন, মানবপাচার প্রতিরোধ আইন, পর্ণোগ্রাফি নিয়ন্ত্রন আইন, আইন সহায়তায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ভূমিকা, তথ্য অধিকার আইন, গ্রাম আদালত ও শালিসী পরিষদ এর এখতিয়ার, শালিস যোগ্য ও শালিস অযোগ্য বিষয় সহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ আইন, সমস্যা ও প্রতিকার নিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

উল্লেখ্য ৩ দিনের প্রশিক্ষণে রামু উপজেলার ফতেখাঁরকুল, রশিদনগর, দক্ষিণ মিঠাছড়ি, চাকমারকুল, জোয়ারিয়ানালা, রাজারকুল ইউনিয়নের ইউপি সদস্য এবং সংরক্ষিত আসনের নারী ইউপি সদস্যবৃন্দ অংশগ্রহন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন