রামগড়ে শহীদ ক্যাপ্টেন কাদের বীরোত্তমের শাহাদাৎবার্ষিকী পালিত

d4d69d48-fe73-4b19-ab57-47c2874b596c copy

রামগড় প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় রামগড়ে শহীদ ক্যাপ্টেন আফতাবুল কাদের বীরোত্তমের শাহাদাৎ বার্ষিকী পালন করা হয়েছে। ১৯৭১ সালে খাগড়াছড়ি জেলার মহালছড়িতে পাক হানাদার ও তাদের সহযোগি মিজোদের সাথে প্রচন্ড সন্মুখ যুদ্ধে এ তরুণ বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

এ বীর শহীদের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বুধবার রামগড়স্থ শহীদ ক্যাপ্টেন কাদের বিদ্যা নিকেতনে মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে খতমে কোরআনের মাধ্যম কর্মসূচি শুরু করা হয়। পরে রামগড় কেন্দ্রিয় কবরস্তানে অবস্থিত শহীদের কবরে পুষ্পস্তাবক অর্পণ ও জেয়ারত করা হয়।

সকাল ১০টায় স্কুলে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী ছাড়াও স্থানীয় মুক্তিযোদ্ধা, স্কুল পরিচালনা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দোয়া মাহফিলে রামগড় কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. আব্দুল রহিম শহীদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন।

৭১সালে ২৭এপ্রিল সকাল নয়টার দিকে মহালছড়িতে অবস্থানকারি মুক্তিযোদ্ধরা শত্রু আক্রান্ত হয়। পাকিস্তানি ও তাদের সহযোগি মিজোবাহিনীর শত্রুরা ছিল দলে ভারী। তাদের দলে ছিল পাক সৈন্যদের একটি নিয়মিত কমান্ডো কম্পানি, আর ছিল দুই ব্রিগেডে ১হাজর ৫০০ মিজো সৈন্য। যা মুক্তিযোদ্ধাদের সংখ্যার চেয়ে দুই তিন গুণ বেশি। এছাড়া বিমান থেকেও মুক্তিযোদ্ধাদের সম্ভাব্য ঘাঁটি লক্ষ্য করে একের পর এক বিমান হামলাও চালায় পাকবাহিনী। এ অবস্থায় মুক্তিযোদ্ধাদের পজিশন প্রায় ক্ষেত্রে দুর্বল হয়ে পড়ে।

এ সময় ক্যাপ্টেন কাদের ছিলেন রাঙ্গামাটি রেকিতে। রেকি শেষে মেজর শওকতের প্লান অনুযায়ি ক্যাপ্টেন কাদের যোগ দেন মহালছড়ির এ অসম তুমুল যুদ্ধে। প্রচণ্ড যুদ্ধের এক পর্যায়ে শত্রুদের মেশিনগানের একটি গুলি এসে বিঁধে বীর তরুণ ক্যাপ্টেন কাদেরের বুকে। মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এ সময় সহযোদ্ধা শওকত আলী ও ফজলুর রহমান ফারুক আহত কাদেরকে উদ্ধার করে রামগড়ে নিয়ে আসার পথে মৃত্যুবরণ করেন তিনি। এ বীর মুক্তিযোদ্ধার অতুলনীয় বীরত্বকে চির স্মরণীয় করে রাখতে ১৯৭৪ সালে বাংলাদেশ সরকার তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন