রামগড়ে বিদ্যুৎ ও  মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন ছিল ৩দিন

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ির সীমান্তবর্তী উপজেলা রামগড়ে তিনদিন ধরে বিদ্যুৎ সরবরাহ অচল ছিল, সেই সাথে বিচ্ছিন্ন ছিল মোবাইল নেটওয়ার্কও। ফলে দীর্ঘ সময় চরম দুর্ভোগ পোহাতে হয় এলাকার বাসিন্দাদের। গত মঙ্গলবার বিকালে মাঝারি ধরণের ঝরো হাওয়ায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ভেঙ্গে পড়ে। এদিকে গতকাল বৃহস্পতিবার  দুপুরে পরীক্ষা কেন্দ্র থেকে বের হয়ে একদল বিক্ষুব্ধ এইচএসসি পরীক্ষার্থী পিডিবি’র রামগড় বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করে।

জানাযায়,  চট্টগ্রামের হাটহাজারি সাব স্টেশন হতে ফটিকছড়ির নাজিরহাট হয়ে রামগড় সাব স্টেশনে আসা ৩৩ কেভিএ লাইনটি সামান্য ঝড় বৃষ্টিতেই অচল হয়ে পড়ে। গত মঙ্গলবার বিকালে মাঝারি ধরণের ঝড় বৃষ্টির সাথে সাথে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

সংশ্লিষ্টরা জানায়, ফটিকছড়ির বারৈয়ারহাট নামক স্থানে ৩৩ কেভিএ লাইনের দুটি পোল ভেঙ্গে যায়। পোল দুটি পুনঃস্থাপনের পর লাইন চালুর চেষ্টা করা হয়। কিন্তু লাইনের অন্য কোথাও সমস্যার কারণে বিদ্যুৎ সরবরাহ সচল করা যায়নি। দীর্ঘ সময়ের পর গতকাল বৃহস্পতিবার বিকালে রামগড়ে বিদ্যুৎ সরবরাহ সচল হয়।

জানাযায়, ভেঙ্গে পড়া বৈদ্যুতিক পোল পুনঃস্থাপন করা হলেও  নাজিরহাট সাব স্টেশনের ত্রুটির কারণেই বিদ্যুৎ সরবরাহ অচল ছিল।  অভিযোগ আছে,  নাজিরহাট সাব স্টেশনটি খাগড়াছড়ি বিদ্যুৎ বিভাগের নির্বাহি প্রকৌশলীর দায়িত্বে থাকলেও ওই কর্মকর্তা সাব স্টেশনটির তত্ত্ববধানে বরাবরই উদাসীন। এছাড়া নাজিরহাট ও হাটহাজারি সাব স্টেশনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারিরাও  রামগড়ের ৩৩ কেভিএ  লাইনে ব্যাপারে যত্নবান না হওয়ায় ছোট খাটো সমস্যায়ও ঘন্টার পর ঘন্টা বিদুৎ সরবরাহ অচল থাকে ।

এদিকে, তিনদিন ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় সীমান্তবর্তী রামগড়ের বাসিন্দাদের জীবনযাত্রা অচল হয়ে পড়ে। চরম দুর্ভোগ পোহাতে হয়। এইচএসসি পরীক্ষার্থীরা ভোগান্তির শিকার হতে হয় সবচেয়ে বেশি। এ ব্যাপারে রামগড় বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে আবাসিক প্রকৌশলী মো. মোস্তফা কামাল বলেন, ঝড়ে দুটি বৈদ্যুতিক পোল ভেঙ্গে যাওয়া, বিভিন্ন স্থানে গাছপালা পড়ে লাইন ক্ষতিগ্রস্ত হওয়া এবং নাজিরহাট সাব স্টেশনে যান্ত্রিক ত্রুটির কারণে রামগড়ে বিদ্যুৎ সরবরাহ অচল থাকে।

তিনি বলেন, নাজিরহাট হতে রামগড় পর্যন্ত দীর্ঘ প্রায় ৭০ কিলোমিটার ৩৩ কেভি লাইনটি বহুদিনের পুরাতন। ফলে সামান্য ঝড় তুফানে লাইনে নানা ফল্ট দেখা দেয়। তিনি আরও বলেন, খাগড়াছড়িতে নতুন স্থাপিত ১৩২/৩৩ কেভি গ্রিড লাইনের সাথে রামগড় সাব স্টেশনকে সংযুক্ত করা না হলে এখানকার বিদ্যুৎ  সরবরাহে বাধাবিঘ্নতা থাকবেই। অপরদিকে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পর মোবাইল ফোনের নেটওয়ার্কও অচল হয়ে পড়ে। ফলে মোবাইল ফোন গ্রাহকরা চরম বিপাকে পড়তে হয় । দেশ বিদেশের সাথে ইন্টারনেট ও মোবাইল ফোন যোগাযোগ বিচ্ছিন্ন  হয়ে পড়ে  পার্বত্য উপজেলার ।

জানাযায়, গ্রামীণ ফোন ও রবি’র টাউয়ার স্টেশনে উচ্চ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি বা নিজস্ব জেনারেটর না থাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার সাথে সাথে মোবাইল নেটওয়ার্কও অচল হয়ে পড়ে।

এদিকে, তিনদিন বিদ্যুৎ সরবরাহ অচল থাকায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বৃহস্পতিবার রামগড় বিদ্যুৎ সরবরাহ অফিস ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করে। পরীক্ষা শেষে একদল এইচএসসি পরীক্ষার্থী কলেজ থেকে বিক্ষোভ মিছিল করে এসে বিদ্যুৎ অফিস  ঘেরাও করে। বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা বিদ্যুতের দাবীতে নানা শ্লোগান দেয়। এ সময় কলেজ ছাত্রলীগের মাসুদ রানা, রানা মোল্লা, ইফতখার, ফাহাদ প্রমুখ বক্তব্য দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “রামগড়ে বিদ্যুৎ ও  মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন ছিল ৩দিন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন