রাতে সোলারের আলোতে আলোকিত বান্দরবান শহর

Bandarban solar pic-28.4

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবান পৌর এলাকায় রাতে বিদ্যুত চলে গেলেই জ্বলে উটবে সোলারের আলো। শহরের বিভিন্ন এলাকায় শোভা পাচ্ছে বিদ্যুত সংযোগছাড়াই স্থাপিত সোলার স্ট্রিট লাইট। সূর্যের আলো থেকে শক্তি গ্রহণ করে রাতে আলো দিয়ে আলোকিত হয়ে উঠেছে বান্দরবান।

অটোপদ্ধিতেই সন্ধ্যা ঘনিয়ে আসলে আলো ছড়ায়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ৫০ লক্ষ টাকা অর্থায়নে পৌর এলাকায় বিভিন্ন জায়গায় এ ধরনের ৭০টি স্ট্রিট লাইট লাগানো হয়েছে এবং শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে ২৩ লাখ টাকা ব্যয়ে বান্দরবান ও লামা পৌরসভায় ১৫০টি ডাস্টবিন স্থাপন করা হয়েছে।

টিএনটি পাড়া বাসিন্দা চহ্লাপ্রু জানান, বিদ্যুত না থাকলে আগে পৌরসভার বাতি জ্বলত না। অনেক সময় মেরামতের অভাবেও লাইটপোস্টের নিচে অন্ধকার থাকত। ফলে রাতে চলাফেরা করতে মানুষের সমস্যা হতো। এখন বিদ্যুৎ না থাকলেও সোলার লাইট গুলো জ্বলে থাকে।

হাফেজ ঘোনা এলাকার বাসিন্দা টিপু জানান, রাতে এখন চলাচল করতে সমস্যা হয়না। শিশুদের শিক্ষকদের কাছে পড়ালেখা করে নির্ভয়ে ফিরতে পারে। সোলার লাইট অনেক সমস্যা সমাধান করে দিয়েছে। মানুষ এখন রাতে স্বাচ্ছন্দে চলাফেরা করতে পারছে।

পৌর এলাকার বাসিন্দারা বলছেন, শহরের রাস্তাগুলোতে বিদুৎ না থাকলে এর প্রভাব পড়েনা। এখনো অনেক এলাকায় সোলার স্ট্রিট লাইট লাগনো হয়নি। আরও সৌর বিদ্যুতের

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবানের নির্বাহী প্রকৌশলী আবদুল আজিজ জানান, স্থানীদের সুবিধা ও পর্যটন শহর হিসেবে দেশ বিদেশে পরিচিতি লাভ করতে পার্বত্য মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপির নির্দেশে শহরের বিভিন্ন জায়গায় সোলার স্ট্রিট লাইট ও ডাস্টবিনগুলো বসানো হয়েছে। পর্যায়ক্রমে উপজেলাগুলোতেও এ প্রকল্প হাতে নেয়া হবে। মূলত বিদ্যুৎ সুবিধা পেতে সাধারণ মানুষের কথা চিন্তা করে এ লাইটগুলো লাগানো হয়েছে।

বান্দরবান পৌর মেয়র ইসলাম বেবী বলেন, পৌরসভার নিজস্ব বাতিগুলোর পাশাপাশি সোলার স্ট্রিট লাইটগুলোও রাতে জ্বলে থাকে। বিশেষ করে রাতে যখন বিদ্যুৎ থাকেনা সে সময়ে বাতিগুলো উপকারে আসছে এবং শহরের সৌন্দর্যও অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন