রাতের আাঁধারে চকরিয়ায় রাবার ড্যামের ওপর দিয়ে পার হচ্ছে ফিশিং ট্রলার

চকরিয়া প্রতিনিধি:

চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা পয়েন্টে রাত গভীর হলেই রাবার ড্যামের উপর দিয়ে ফিশিং বোট পারাপার হচ্ছে।

এর ধারাবাহিকতায় গত ৫ ডিসেম্বর রাতে দায়িত্বরত আনসার সদস্য টাকার বিনিময়ে তিনটি ফিশিং বোট পার করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় জনপ্রতিনিধিরা অভিযোগ তুলেছেন, টাকার বিনিময়ে রাতের আঁধারে প্রতিনিয়ত রাবার ড্যামের উপর দিয়ে বোট পারাপার করা হচ্ছে।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত পালাকাটা রাবার ড্যামটির একটি অংশ ডাউন করে নিয়মিত বোট পারাপারে সুযোগ দেয়ার ফলে যে কোনো মুহূর্তে সরকারি সম্পদ রাবার ড্যামের বড়ধরনের ক্ষতির আশঙ্কা তৈরী হয়েছে। পাশাপাশি রাবার ড্যাম বিকল হয়ে পড়লে মিঠাপানির সেচ সুবিধা বঞ্চিত হবেন হাজারো কৃষক। এতে ব্যাহত হবে চাষাবাদ।

সর্বশেষ ঘটনার জেরে রাবার ড্যামের সুপার ভাইজার আবদুর রহিম বাদি হয়ে ৬ ডিসেম্বর চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগটিতে পালাকাটা ড্যামের দায়িত্বরত আনসার সদস্য (সিকিউরিটি গার্ড) আনোয়ার হোসেন ও সহযোগী মোহাম্মদ আবু নামের দুইজনকে বিবাদী করা হয়েছে।

লিখিত অভিযোগে সুপার ভাইজার আব্দুর রহিম জানান, ইতোমধ্যে চকরিয়া ও পেকুয়া উপজেলার বিভিন্ন জনপদে শুরু হওয়া বোরো চাষাবাদে মিঠাপানির সেচ সুবিধা নিশ্চিতে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধীন চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের রামপুর পালাকাটা পয়েন্টের রাবার ড্যামটি গত ২২ নভেম্বর সরকারি নিয়ম মোতাবেক হাওয়া দিয়ে ফুলানো হয়েছে। এরপর থেকে নদীর পানি আটকানো সম্ভব হয়েছে। বর্তমানে মাতামুহুরী নদীতে মিঠাপানির প্রবাহ বেড়েছে।

অভিযোগে সুপারভাইজার রহিম দাবি করেন, তিনি গত ৫ ডিসেম্বর রাত সাড়ে ১১টার দিকে বাঘগুজারা রাবার ড্যামে দায়িত্ব পালনকালীন সময়ে জানতে পারেন পালাকাটা পয়েন্টের রাবার ড্যামের উপর দিয়ে তিনটি ফিশিং বোট পারাপার করা হয়েছে। এরপর রাতেই তিনি বিষয়টি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান ও পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া শাখা কর্মকর্তা তারেক বিন সগীরকে অবহিত করেন। পরদিন সকালে ঘটনাস্থলে পৌঁছে তিনটি বোট পারাপার হওয়ার বিষয়ে তিনি নিশ্চিত হন বলে লিখিত অভিযোগে তুলে ধরেন সুপার ভাইজার।

পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া শাখা কর্মকর্তা (এসও) এসএম তারেক বিন সগীর বলেন, চিরিঙ্গা ইউনিয়নের রামপুর পালাকাটা পয়েন্টে গভীর রাতে রাবার ড্যামের উপর দিয়ে ফিশিং বোট পারাপারের ঘটনাটি ওইদিনই আমাকে সুপার ভাইজার জানিয়েছেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকেও জানানো হয়েছে। ঘটনায় কর্তব্যরত আনসার সদস্য জড়িত থাকলে অবশ্যই তদন্ত সাপেক্ষে পানি উন্নয়ন বোর্ড আইনগত ব্যবস্থা নেবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন