Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রাজস্থলীতে ভূমি জোনিং প্রকল্পের উদ্যোগে কর্মশালা

20170119_112125 copy

রাজস্থলী প্রতিনিধি:

কৃষি জমি নষ্ট করে আবাসন গৃহ নির্মাণ সহ কৃষি জমিতে যে কোন ধরনের স্থাপনা তৈরী সম্পর্কে সর্বসাধারণকে নিরুৎসাহিত করার লক্ষ্যে এবং জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে রাঙ্গামাটি জেলাধীন রাজস্থলী উপজেলায় বৃহস্পতিবার সকাল ১১টার সময় এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় ভূমি জোনিং প্রকল্পের আওতায় ওই কর্মশালায় ভূমি জোনিং ম্যাপ বিষয়ে মৌলিক ধারনা প্রদান করা হয়। উপজেলা শিল্পকলা একাডেমি ভবনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উথিনসিন মারমা।

উপজেলা নির্বাহী অফিসার লীজা খাজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান ক্রয়সুইউ মারমা, রাজস্থলী থানা পুলিশ উপ-পরিদর্শক মো. ইউছুপ আলীসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা, সাংবাদিক ও রাজস্থলী হাই স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা ও সহকারী শিক্ষিকা বৃন্দ।

কর্মশালার শুরুতে মুল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা মিজানুর রহমান। কর্মশালায় বলা হয়, ভূ-সম্পদ আজ নানাভাবে মারাত্মক অবক্ষয়ের সম্মুখিন। জনসংখ্যা বৃদ্ধি, একই সাথে বৃদ্ধি পাচ্ছে তাদের জীবন জীবিকার মৌলিক চাহিদা। আর তাদের চাহিদা ও প্রয়োজনীয়তা মেটাতে গিয়ে মানুষের ভূমির অপরিকল্পিত ও অপরিমিত ব্যবহার বাড়ছে।

আবাদী জমি অপরিকল্পিতভাবে ঘরবাড়ি, কলকারখানা, রাস্তাঘাট ও বিভিন্ন শিল্প স্থাপনা নতুনত্বর নির্মাণ ইত্যাদি কাজে ব্যবহৃত হচ্ছে। ফলে আবাদি জমি দিন দিন হ্রাস পাচ্ছে এবং প্রকৃতিক পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।

উপজেলা চেয়ারম্যান বলেন, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের আওতায় উপজেলা খসরা ভূমি জোনিং প্রকল্পের আওতায় ভূমি জোনিং ম্যাপ যাচাইকরণ বিষয়ক এ কর্মশালা ইতিমধ্যে বিভিন্ন উপজেলায় করা হয়েছে। কর্মশালার মুল উদ্দেশ্য হলো জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে মানুষকে সচেতন করে তোলা। রাস্তার আশপাশে অপরিকল্পিতভাবে কেউ যাতে বাড়ি ঘর নির্মাণ না করে, সে বিষয়ে সবাইকে সচেতন করা।

 অনুষ্ঠানটি উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন