Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রাজস্থলীতে তথ্য অধিকার বিষয়ক অবহিতকরণ সভা

20170411_112803 copy

রাজস্থলী প্রতিনিধি:

জেলার রাজস্থলী উপজেলায় তথ্য কমিশন ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষন কর্মশালা ও জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১ টায় রাজস্থলী উপজেলা হল রুমে অনুষ্ঠিত প্রশিক্ষন কর্মশালা ও সভায় প্রশিক্ষক প্রধান অতিথি হিসেবে উপস্থিত চিলেন তথ্য কমিশনের উপ-পরিচালক (উপ-সচিব) ড. মো. আব্দুল হাকিম।

উপজেলা নির্বাহী অফিসার লীজা খাজা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান ক্রয়সুইউ মারমা, অফিসার ইনচার্জ রাজস্থলী থানা এএম মাহবুবুল আলম।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি আব্দুল হাকিম বলেন, তথ্য পাওয়ার অধিকারও মানুষের মৌলিক অধিকার। বাংলাদেশের সংবিধানের ১৯৯৮টি আইন আছে। যার মধ্যে ১৯৯৭টি আইন দ্বারা রাষ্ট্র জনগণকে শাসন করে আর একটি মাত্র আইন তথ্য অধিকার আইন দ্বারা জনগণ রাষ্ট্রকে শাসন করে। রাষ্ট্রের জনগণের সেবক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাব দিহিতা নিশ্চিত করতে এবং দুর্নীতি নিয়ন্ত্রণে এ আইন গুরুতপূর্ণ ভূমিকা পালন করবে। রাষ্ট্রের মালিক জনগণ। জনগণকে তথ্য অধিকার আইন বিষয়ে সচেতন করার লক্ষ্যে সরকার সারা দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে এ প্রশিক্ষন কর্মশালা ও অবহিতকরণ সভার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় রাজস্থলী উপজেলায় তথ্য অধিকার আইন বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় তথ্য অধিকার আইন ২০০৯’র মাধ্যমে কিভাবে তথ্য পাওয়া যাবে, কি কি তথ্য প্রদান করা যাবে এবং যাবে না, তথ্য না পেলে কি ধরনের আইনী ব্যবস্থা গ্রহণ করা যাবে, এ সকল বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন প্রদান করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক ইউপি সচিব ও জনপ্রতিনিধিগণ অংশ গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন