রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের ইকোসেক প্রকল্পের কৃষি বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির রাঙ্গামাটি ইউনিট বর্তমান বছরের মাঝামাঝি সময় থেকে রাঙ্গামাটি পার্বত্য জেলার হত দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নের লক্ষ্যে ইকোসেক (ইকোনমিক সিকিউরিটি) প্রকল্প বাস্তবায়ন করছে। সুবিধাভোগী নির্বাচন শেষে প্রত্যেক সুবিধাভোগী ও তার পরিবারের মতামতের ভিত্তিতে তাদের সাথে লিখিত আয় বৃদ্ধিমূলক প্রকল্প গ্রহণ করা হয়।

সুবিধাভোগী কর্তৃক গৃহিত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নিজেদের আর্তসামাজিক উন্নয়নের লক্ষ্যে ২নভেম্বর,  প্রকল্পের ১৯৭ জন সুবিধাভোগীর মধ্যে পরিবার প্রতি ৩০,০০০ টাকার চেক আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হয়। গৃহিত প্রকল্প সঠিক ভাবে বাস্তবায়ন ও অন্যান্ন গ্রামবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য রাঙ্গামাটি সদর উপজেলার সাপমারা আদার পাহাড়ে ৫০ পরিবার, সাপছড়ি যৌথ খামারে ৬৮ পরিবার, কাউখালী উপজেলার সোসাইছড়িতে ১৯১ পরিবার, বড়বিলিতে ৮৭ পরিবার, মঘাইছড়িতে ৩১ পরিবার মোট কমিউনিটির ৪২৭ পরিবারকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

৭ ডিসেম্বর থেকে প্রশিক্ষণ শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেক পরিবারের মধ্যে সবজি বীজ হিসেবে মিষ্টি কুমড়া, লাউ, ঢেঁড়স, শশা, লালশাক, বরবটি ও করলার বীজ বিতরনের ব্যবস্থা নেয়া হয়। প্রশিক্ষণ গ্রহণের ফলে গ্রামবাসীগণ নিজেদের উদ্যেগে আধুনিক পদ্ধতিতে কৃষি, বসতবাড়ীতে গাছের চারা রোপন ও সবজি চাষ বিষয়ে  ভূমিকা রাখতে পারবে বলে প্রশিক্ষকগণ আশা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন