রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র নিয়োগ ও ভর্তি নীতিতে মিশ্র প্রতিক্রিয়া, আন্দোলনে যাচ্ছে বাঙ্গালীরা

rangamati-science-and-technology-university

নিজস্ব প্রতিবেদক:

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র নিয়োগ ও ভর্তিতে পার্বত্য বাঙ্গালীদের জন্য কোটা সংরক্ষণ না করায় বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অসন্তোষ বিরাজ করছে স্থানীয় বাঙ্গালীদের মাঝে। রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের আন্দোলনে অগ্রনী ভূমিকা পালনকারীরা এখন এসব প্রতিষ্ঠানে নিজেদের অধিকার রক্ষায় আবারও আন্দোলনের চিন্তা ভাবনা করছে।

বিশিষ্ট জনেরা মনে করছেন পার্বত্য এলাকায় প্রতিষ্ঠিত এসব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পার্বত্যবাসী তথা পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি-বাঙ্গালী সকলের সমান অধিকার প্রয়োজন। অন্যথায় এসব প্রতিষ্ঠান স্থাপনের মূল লক্ষ্যই ভেস্তে যেতে পারে।

দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহমেদ বলেন, যেহেতু পিছিয়ে পড়া পার্বত্য এলাকার স্বার্থে এসব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে সেহেতু নিয়োগ ও ভর্তিতে পার্বত্য অঞ্চলের অধিবাসীদের বেশি অগ্রাধিকার দিতে হবে। তিনি বলেন, শুধুমাত্র উপজাতীয়দের জন্য নয় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের জন্যও জনসংখ্যা অনুপাতে কোটা নির্ধারন করা জরুরী।

রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর আলম মুন্না বলেন, রাঙামাটি মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাঙ্গালীদের জন্য কোটা সংরক্ষণ না করে তাদের বঞ্চিত করা হয়েছে। এ অবস্থা হলে এখানে একটি সম্প্রদায়ের মাঝে আবারও অসন্তোষ বেড়ে যাবে। এ বিষয়ে সরকারের সু-দৃষ্টি দেয়া প্রয়োজন।

সাবেক শ্রমীক নেতা রাঙামাটি শহরের প্রবীন বাসিন্দা কাজী মো. জালোয়া বলেন, পার্বত্য চট্টগ্রামের এ দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলো পাহাড়ি সংগঠনগুলো এখন সেসব প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষ নিয়োগ ও ভর্তিতে একচেটিয়া সুবিধা ভোগ করছে কিন্তু বাঙ্গালীদের জন্য কোন কোটা রক্ষা করা হয়নি এটি একটি বৈষম্য নীতি। সরকারের উচিত পার্বত্য বাঙ্গালীদের জন্য কোটা নির্ধান করে দেয়া।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শাব্বির আহমেদ বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিষ্ঠিত দুটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পার্বত্য বাঙ্গালীদের জন্য নিয়োগ ও ভর্তিতে কোটা সংরক্ষণ না করা অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, ইতোমধ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র নিয়োগ ও ভর্তিতে পার্বত্য বাঙ্গালীদের জন্য কোটা নির্ধারন না করে তাদের বঞ্চিত করা হয়েছে। এ দুটি শিক্ষা প্রতিষ্ঠানে পার্বত্য বাঙ্গালীদের কোটা সংরক্ষণের দাবিতে অচিরেই আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন