রাঙামাটি জেলা পরিষদের ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

RHDC budget declaration Pic-30-06-16-02 copy

স্টাফ রিপোর্টার:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ২০১৬-২০১৭ অর্থ বছরের ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তবিত বাজেটে আয়ের খাতে উন্নয়ন ও সংস্থাপন ব্যয় বাবদ সরকার থেকে ৫৭ কোটি ৩০ লাখ টাকা থোক বরাদ্দ এবং পরিষদের নিজস্ব আয় হতে ২ কোটি ৭০ লাখ টাকা ধরা হয়েছে।

অন্যদিকে পরিষদের ব্যয়ের খাতে শিক্ষা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শিক্ষা এবং তথ্য প্রযুক্তি, যোগাযোগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, জলবায়ূ পরিবর্তন, ডিজিটাল রাঙামাটি, সমাজ কল্যাণ, সংস্কৃতিক এবং পর্যটনসহ ১৬ টি খাতে প্রকল্প বাস্তবায়নের বরাদ্দ বিভাজন করা হয়েছে।

বাজেট ঘোষণা কালে চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রস্তাবিত ৫৫ কোটি টাকা বাজেটের বিরপরীতে পার্বত্য মন্ত্রনালয় হতে ৪৩ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার টাকা এবং নিজস্ব আয় হতে ২ কোটি ৫৯ লাখ ৪৬ হাজার টাকাসহ সর্বমোট ৪৬ কোটি টাকা ও ০৫ লাখ ৮৯ হাজার টাকা পেয়ে তা উন্নয়ন ও সংস্থাপন কাজে ব্যয় করা হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বৃষ কেতু চাকমা বলেন, ২০২১ সালে বর্তমান সরকার এ মেয়াদের মধ্যেই জাতিকে উপহার দিবে রূপকল্প ২০৪১। এই নতুন রূপকল্পের হাত ধরে রাঙামাটি জেলা হবে একটি শান্তিপুর্ণ, সমৃদ্ধ, সুখী ও উন্নত জনপদ। তিনি বলেন, আলোকোজ্জ্বল সমৃদ্ধ ও সম্ভাবনাময় রাঙামাটি বিনির্মাণে এবং দেশের উন্নয়ন ও মঙ্গলের স্বার্থে সব বিভেদ ভুলে সম্মিলিত ভাবে সকলকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন, জেলা পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, হাজী মুছা মাতব্বর, ত্রিদীব কান্তি দাশ, রেমলিয়ানা পাংখোয়া, জ্ঞানেন্দু বিকাশ চাকমা, জেবুন্নছা রহিমসহ পরিষদের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন