রাঙামাটিতে ৫ বাঙালী সংগঠনের ডাকে হরতাল পালিত: রবিবার আবারও ২৪ ঘন্টার হরতাল

untitled-3-copy

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় সংসদে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি  কমিশন সংশোধন আইন পাস করার প্রতিবাদে রাঙামাটিতে ২৪ঘন্টা হরতার কর্মসূচী পালন করেছে বাঙালীদের ৫টি সংগঠন। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে হরতালের সমর্থনের মাঠে নামে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য গণপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদের নেতা কর্মীরা।

হরতালের সমর্থনে শহরের গুরুত্বপূর্ণ স্থানে পিকেটিং করতে দেখা গেছে বাঙালীরা সংগঠনের নেতাকর্মীদেরও। অন্যদিকে হরতালে নাশকতা এড়াতে মোতায়েন করা হয়েছিল অতিরিক্ত পুলিশ। হরতালের কারণে রাঙামাটি শহরের সকল দোকান পাট বন্ধ ছিল। দূর পাল্লার অভ্যন্তরীণ রুটে কোন যানবাহন চলাচল করেনি। শহর থেকে ছেড়ে যায়নি ৬টি  উপজেলায় লঞ্চও। অফিস আদালত খোলা থাকলেও মানুষের উপস্থিতি ছিল কম।

পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি বেগম নূর জাহান বলেন, শান্তিপূর্ণভাবে পার্বত্যাঞ্চলে হরতাল কর্মসূচী পালিত হয়েছে। তবে এ হরতাল শেষ নয়। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি  কমিশন আইন বাতিলের দাবি আগামী রবিবার আবারও ২৪ঘন্টা হরতাল কর্মসূচী পালিত হবে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে। সরকার যতদিন পর্যন্ত পার্বত্যাঞ্চলের বাঙালীদের দাবি না মানবে, ততদিন পর্যন্ত এ দাবি অব্যাহত থাকবে। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচী দেওয়া হবে।

এদিকে রাঙামাটি ছাড়া খাগড়াছড়ি জেলাতেও ২৪ঘন্টা হরতাল পালন করেছে ওই বাঙালী সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধন আইন ২০১৬ পাস করায় ৫টি বাঙালী সংগঠন ১৩ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত হরতাল কর্মসূচী ঘোষণা করে। তাছাড়া ১৬ অক্টোবর আবারও ২৪ ঘন্টা হরতালের ডাক দেয় ওই সংগঠনের নেতারা। তবে এর আগে পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন বাতিলের দাবিতে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে ১০-১১আগষ্ট ও ৪ সেপ্টেম্বরও হরতাল পালন করে সংগঠনগুলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন