রাঙামাটিতে ৪০ পূজামন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

Rangamati Durgapuja pic 2

স্টাফ রিপোর্টার:
এবার রাঙামাটি শহরসহ জেলার মোট ৪০ পূজামন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। প্রতিটি মন্ডপে প্রস্তুতি এখন শেষ। ভক্তকূলের বিশ্বাস মতে, সোমবার মহালয়ায় দুর্গতিনাশিনী দেবী দূর্গার মর্ত্যে আগমন করেছেন। এর মধ্য দিয়ে শুরু হয়েছে দেবী অর্চণার ডামাডোল। রাঙামাটি কাঁঠালতলী দূর্গামাতৃ মন্দিরের পুরোহিত ও দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি শংকর চক্রবর্তী জানান, এবার মর্ত্যে দেবী দুর্গার আগমন হয়েছে ঘোড়ায় এবং যাবেন দোলায় চড়ে।

রাঙামাটি পূজা উদযাপন পরিষদের দেয়া তথ্য মতে, এবার পূজা উপলক্ষে শহরসহ জেলায় ৪০ পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে প্রতিটি মন্ডপে বিস্তারিত কর্মসূচি গৃহীত হয়েছে। সার্বজনিন উৎসবের অংশে ১৯ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এরপর ২০ অক্টোবর মহাসপ্তমী, ২১ অক্টোবর মহাঅষ্টমী, কুমারী ও সন্ধিপূজা, ২২ অক্টোবর একই দিন মহানবমী ও মহাদশমী পালিত হলেও প্রতিমা নিরঞ্জন হবে ২৩ অক্টোবর। ওইদিন বিজয়া শোভাযাত্রা ও কাপ্তাই লেকে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাঙামাটি জেলাতে শেষ হবে বর্ণিল শারদীয় দুর্গোৎসব।

এদিকে শহরসহ জেলার প্রতিটি মন্ডপে পূজা শান্তি-শৃংখলাপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে জেলা ও পুলিশ প্রশাসন। এছাড়া দুর্গোৎসব সুষ্ঠু ও সাড়ম্বরপূর্ণভাবে আয়োজন করতে প্রত্যেক পূজামন্ডপে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসন বিশেষ অর্থ বরাদ্দ দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Rangamati Durgapuja pic 1

জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি অমর কুমার দে জানান, শহরসহ রাঙামাটি জেলার প্রতিটি মন্ডপে পূজার আয়োজন প্রায় শেষ পর্যায়ে। মন্ডপগুলো সাঁজানো হচ্ছে নিজস্ব ঢং ও রঙে। প্রতিমা নির্মাণ শেষ। এখন কারিগররা ব্যস্ত প্রতিমার প্রাণ দিতে। এছাড়া সাঁজসজ্জাকরণ, আলোকসজ্জা, প্যান্ডেল নির্মাণ চলছে। সব মন্ডপে শান্তি-শৃংখলাপূর্ণ পরিবেশে পূজা উদযাপনে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে মন্ডপে মন্ডপে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি আরও জানান, এবার রাঙামাটি সদরে ১৪, কাপ্তাইয়ে ৭, রাজস্থলীতে ৩, কাউখালীতে ৪, নানিয়ারচরে ২, জুরাছড়িতে ১, বিলাইছড়িতে ১, বাঘাইছড়িতে ৪, লংগদুতে ২ এবং বরকলে ২টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

রাঙামাটি কতোয়ালী থানা কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রশিদ জানান, রাঙামাটিতে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পুলিশ প্রশাসনের পক্ষ ব্যপক নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। দুর্গোৎসব চলাকালে যাতে কোন রকম আইন-শৃংঙ্খলা বিনষ্ট না হয়, সে বিষয় মাথায় রেখে প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি পূজামন্ডপে পুলিশ নিয়োজিত থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন