একটি আঞ্চলিক রাজনৈতিক দলের কারণে রাঙামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কাজ বাধাগ্রস্ত হচ্ছে- বীর বাহাদুর

MP Picture 10-05-14-02

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:

একটি আঞ্চলিক রাজনৈতিক দলের কারণে রাঙামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কাজ বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করেছেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।

তিনি বলেন, যতই বাধা আসুক না কেন, সরকার রাঙামাটিতে মেডিকেল কলেজ ও বিজ্ঞান  প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শীঘ্রই শুরু করবে। দীর্ঘ বছর ধরে পার্বত্যাঞ্চলের মানুষ উচ্চ শিক্ষার সুযোগ থেকে অনেকটা পিছিয়ে আছে। তাই বর্তমান সরকার পাহাড়ে বসবাসরত জাতিগোষ্ঠীগুলোর ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার সুযোগের লক্ষ্যে এসব কলেজ স্থাপনের উদ্যোগ নিয়েছে। তাই কলেজ স্থাপনের কাজে বাধা না দিয়ে, পার্বত্যাঞ্চলের শিক্ষার্থীদের স্বার্থে উচ্চ শিক্ষার দ্বার উম্মোচনে বিভিন্ন সর্বস্থরের জন সারধারণকে আন্তরিকভাবে সহযোগিতার আহবান জানান তিনি।

শনিবার সকালে রাঙামাটি বালুখালীতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শনে গিয়ে বীর বাহাদুর এমপি সাংবাদিকদের এসব কথা বলেন। পরিদর্শনের সময় পার্বত্য প্রতিমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে ছিলেন- মহিলা সংসদ সদস্য  ফিরোজা বেগম চিনু, পার্বত্য মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙামাটি জেলা প্রশাসক মোস্তফা কামাল ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ও পুলিশ সুপার আমেনা বেগমসহ প্রশাসনের উর্ধর্তন কর্মকর্তারা ।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, তিন পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়ি ও বান্দরবান অনেক প্রত্যন্ত ও দূর্গম এলাকা। তাই এসব অঞ্চলের ছেলে-মেয়েদের জেলার বাইরে গিয়ে উচ্চ শিক্ষা নিতে যেমন আর্থিকভাবে অসুবিধায় পরতে হয়, তেমনি নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তাই রাঙামাটিতে মেডিক্যাল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন হয়ে গেলে পাহাড়ের ছেলে-মেয়েরা ঘরে পান্তাভাত খেয়ে উচ্চ শিক্ষার সুযোগ পাবে।

প্রতিমন্ত্রী অভিযোগ করে বলেন, পার্বত্য চুক্তির বাস্তবায়নের নামে পাহাড়ি একটি আঞ্চলিক রাজনৈতিক দল মিছিল মিটিং সমাবেশ করে রাঙামাটিতে মেডিক্যাল কলেজ ও বিজ্ঞান  প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরোধীতা করছে। তিনি বলেন, সরকার পাহাড়ের বৃহত্তর সাধারণ মানুষের স্বার্থে এসব শিক্ষা প্রতিষ্ঠান অবশ্যই স্থাপন করবে। এতে কোন ব্যক্তিমালিকের জায়গা অধিগ্রহণ করা হবে না। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্থাপনের সময় কৃষি জমিগুলো বাদ দিয়ে কাজ শুরু করা হবে। তাছাড়া কারো জায়গা যদি শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরে পড়ে যায় তার জন্য সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত ক্ষতিপূর্ণ দেওয়া হবে বলেও জানান তিনি।

অন্যদিকে সম্প্রতি পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন না করে সরকার রাঙামাটিতে মেডিক্যাল কলেজ স্থাপনের যে সিদ্ধান্ত নিয়েছে তা গনবিরোধী বলে রাঙামাটিতে মেডিক্যাল কলেজ স্থাপনের কার্যক্রম স্থগিত করার দাবীতে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ করেছে, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস। এছাড়া মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখার দাবীও জানিয়ে রাঙামাটি জেলা প্রশাসক মো. মোস্তফা কামালের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন সংগঠটির নেতারা।

এ সংক্রান্ত আরো খবর:

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ভর্তি

রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কার্যক্রম স্থগিত করার দাবীতে জেএসএস’র বিক্ষোভ

পার্বত্যাঞ্চলে সাধারণ মানুষের উচ্চ শিক্ষার পথ রুদ্ধ করার পাঁয়তারা

 

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য, রাঙামাটি, রাঙামাটিতে মেডিকেল কলেজ
Facebook Comment

3 Replies to “একটি আঞ্চলিক রাজনৈতিক দলের কারণে রাঙামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কাজ বাধাগ্রস্ত হচ্ছে- বীর বাহাদুর”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন