Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

যুদ্ধ বন্ধ করে শান্তি চুক্তি সইয়ের প্রস্তাব মিয়ানমারের তিনটি সশস্ত্র গ্রুপের

পার্বত্যনিউজ ডেস্ক:

উত্তরপূর্ব মিয়ানমারের তিনটি জাতিগত সশস্ত্র লড়াই বন্ধ করে সরকারের আনুষ্ঠানিক আলোচনায় যোগ দিতে রাজি হয়। চীনের ইউনান প্রদেশে বুধবার মিয়ানমার শান্তি কমিশনের সঙ্গে সশস্ত্র গ্রুপগুলোর প্রতিনিধিদের বৈঠকের পর তারা ওই সিদ্ধান্তের কথা জানায়।

যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত এই তিন সশস্ত্র গ্রুপ – আরাকান আর্মি (এএ) মিয়ানমার ন্যাশনাল ডেমক্রেটিক এলায়েন্স আর্মি (এমএনডিএএ) ও তাং ন্যাশনালিটিজ লিবারেশন আর্মি (টিএনএলএ)’র সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে সরকারের অনীহা ছিলো।

গত বছর থেকে চীন এসব গ্রুপের সঙ্গে শান্তি কমিশনের আলোচনায় অনানুষ্ঠানিকভাবে মধ্যস্থতা করে আসছে। প্রতি মাসেই এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

বুধবারের বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে তিনটি গ্রুপ জানায়, আমরা আলোচনার মাধ্যমে চলমান যুদ্ধ, সংঘাত ও রাজনৈতিক সমস্যার অবসান ঘটাতে আগ্রহী। আমরা সামরিক পথ ছেড়ে রাজনৈতিক পথ অনুসরণের আগ্রহ প্রকাশ করছি। আর শান্তি অর্জনের প্রথম পদক্ষেপ হিসেবে আমরা সামরিক তৎপরতা বন্ধ করবো।

পাশাপাশি সেনাবাহিনীও যুদ্ধ বন্ধের প্রচেষ্টা চালাবে বলে তারা আশাবাদ ব্যক্ত করে। শান্তি কমিশন এই খবরকে স্বাগত জানায়।

বুধবার কমিশনের এক বিবৃতিতে বলা হয়, দ্বিপাক্ষিক যুদ্ধবিরতি চুক্তি সইয়ের জন্য টিএনএলএ, এএ ও এনএনডিএএ-এর সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে।

 

সূত্র: © সাউথ এশিয়ান মনিটর

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন