যত দ্রুত সম্ভব পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন করা হবে: ড. গওহর রিজভী

Rangamati Parboto pic-1 copy

স্টাফ রিপোর্টার :

যত দ্রুত সম্ভব পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। তিনি বলেন, পার্বত্য চুক্তির বড় একটি অংশ হচ্ছে ভূমি বিরোধ নিস্পত্তি। পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন পুনরায় কাজ শুরু করবে। ভূমি সমস্যা সমাধান হয়ে গেলে পার্বত্য চুক্তি বাস্তবায়ন সম্ভব হবে। পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন সংশোধন আইন সংসদ অধিবেশনে উত্থাপন করা হবে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে অনেক দূর এগিয়ে গেছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত উচ্চ পর্যায়ের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, ঊষাতন তালুকদার এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, ফিরোজা বেগম চিনু এমপি, উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর, চাকমা, ত্রিপুরা, বোমাং, মং সার্কেল চিফ ও তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকগণ উপস্থিত ছিলেন।

গওহর রিজভী আরো বলে, অনেকের ধারণা পার্বত্য চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া আস্তে আস্তে হচ্ছে। কিন্তু এটা ঠিক না। কারণ পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি একটি চলমান প্রক্রিয়া। চুক্তির অনেকগুলো বিষয়ে জটিলতা আছে। তা কাটিয়ে উঠতে পারলেই চুক্তি বাস্তবায়নে আর কোন বাধা থাকবে না। তিনি বলেন, ইতিপূর্বে চলতি মাসে ৯ জানুয়ারি চট্টগ্রাম সার্কিট হাউজে সন্তু লারমাসহ জনসংহতি সমিতির শীর্ষ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নে দু’পক্ষই অনেক কাছাকাছি চলে এসেছে। তাই আশা করা যাচ্ছে খুব শিগগিরই পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া শেষ করা যাবে।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা বলেন, সভায় পার্বত্য চট্টগ্রাম চুক্তির অবাস্তবায়িত ধারা দ্রুত বাস্তবায়ন সহ পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের কার্যক্রম নিয়ে পর্যালোচনা করা হয়েছে। চুক্তি বাস্তবায়নে সরকার যে আন্তরিকতা দেখাচ্ছে তা সন্তোষজনক।

পরে সন্তু লারমা ঘোষিত ১লা মে থেকে তিন পার্বত্য জেলায় অসহযোগ আন্দোলনের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন