মেলার নামে পানছড়িতে জুয়া বসিয়ে ডাব্বা খেলার ব্যর্থ চেষ্টা

নিজস্ব প্রতিবেদক:

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় কতিপয় অসাধু লোক বিজয় মেলার নামে জুয়ার আসর বসিয়ে ডাব্বা খেলা বসানোর চেষ্টা করে। প্রশাসনের অনুমতি নিয়ে এই মেলার আয়োজন করেছে বলে অসাধু চক্রটি সাধারণ মানুষকে বুঝিয়ে শুনিয়ে প্রতারণার ফাঁদ তৈরী করে। উপজেলার ১ নং লোগাং ইউপির লোগাং শান্তিনগর এলাকায় বিজয় দিবসের রাতে এই অপকর্মের চেষ্টা চালানো হয়। এ উপলক্ষে জেলার বিভিন্ন এলাকা থেকে নামী-দামী ডাব্বা তারকাদেরও আমন্ত্রণ জানানো হয়।

শুক্রবার রাত আনুমানিক ৯ টার দিকে লোগাং শান্তিনগর এলাকায় বিজয় মেলায় গিয়ে দেখা যায়, নিরিবিলি পরিবেশ। কিন্তু পাশের দু’টি টিলা পার হয়েই দেখা যায় ডাব্বা (জুয়া)’র জমজমাট আসর। জুয়ার আসর জমিয়ে তুলতে বিভিন্ন আঞ্চলিক ভাষায় ডাকছে “ মারিলে পায়, শুধু ভালোবাসা, ঝান্ডি-মুন্ডা, ‘মোডা মারি-মোডাল’, ডাবল মারিলে ডাবল পায়’ ইত্যাদি রসালো ধ্বনি। আর এসব ধ্বনিতে আকৃষ্ট হয়ে ছুটে আসে আবাল-বৃদ্ধ বনিতারা। রাত আনুমানিক ১০টার দিকে প্রায় অর্ধশতাধিক ডাব্বা (জুয়া)’র আসর জমিয়ে তোলার আগেই পানছড়িস্থ ৩ বিজিবি লোগাং জোনের হস্তক্ষেপে রেহাই পায় উপজেলার নিরীহ ও সাধারণ জনগণ। ৩ বিজিবি সূত্রে জানা যায়, প্রশাসনের কোন ধরণের অনুমতি না নিয়েই অসাধু একটি চক্র এ অপকর্মের চেষ্টা চালায়। কিন্তু বিশ্বস্থ সূত্রের খবরে বিজিবি তা তৎক্ষনাৎ বন্ধ করে দেয়।

পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক ও অফিসার ইনচার্জ মো. আ. জব্বার জানান, লোগাং এলাকায় বিজয় মেলার জন্য কাউকে কোন অনুমতি দেয়া হয় নাই।

পানছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা জানান, বিজয় মেলার নামে জুয়ার আসর বসানো এটা কতিপয় লোকের কারসাজি। আমি মনে প্রাণে চেয়েছিলাম এটা বন্ধ করা হোক। ডাব্বা (জুয়া)’র আসর বন্ধে ৩ বিজিবি’র ভুমিকা খুবই প্রশংসনীয়। ভবিষ্যতে যাতে অত্র উপজেলায় ডাব্বা (জুয়া)’র আসর বসতে না পারে সে ব্যাপারে সবাইকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।

পানছড়ির সচেতন মহলের দাবী আমোদ-ফূর্তির অবশ্যই দরকার আছে। কিন্তু বৌ-ছেলে-মেয়ে নিয়ে অশ্লীল নৃত্য ও জুয়ার আসর দেখে লজ্জা পাওয়ার মতো মেলার কোন দরকার নেই। তাছাড়া গরীব অধ্যূষিত অত্র পানছড়ি উপজেলার খেটে খাওয়া মানুষকে ধ্বংস ও সংসারে অশান্তি সৃষ্টি করতে “ডাব্বা (জুয়া)ই” যথেষ্ট। সকল প্রশাসন বিষয়টি নজরে এনে ভবিষ্যতে পানছড়িতে ডাব্বা (জুয়া)’র মতো আয়োজনের বিরুদ্ধে কঠোর অবস্থানের দাবী জানান।

এ ব্যাপারে লোগাং শান্তিনগর এলাকায় বিজয় মেলা পরিচালনা কমিটিকে অনেক খোঁজাখুঁজি করেও কাউকে পাওয়া যায় নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন