মুসলমানদের সমর্থন করায় জাতিসংঘ দূতকে বেশ্যা বলে গালি দিল বৌদ্ধ ভিক্ষু

Capture ৫

আন্তর্জাতিক ডেস্ক:

ঢাকা: সম্প্রতি জাতিসংঘের এক বিশেষ দূতকে ‘দুশ্চরিত্রা’ এবং ‘বেশ্যা’ বলে গালি দিয়েছিলেন মিয়ানমারের এক বৌদ্ধ ভিক্ষু। এ ঘটনায় তার তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান জেয়িদ রায়াদ আল হোসাইন। এছাড়া তিনি ভিক্ষুর ওই বক্তব্যের নিন্দা জানাতে সে দেশের ধর্মীয় ও রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে মিয়ানমার সফরে গিয়েছিলেন বিশেষ দূত কোরিয়ান নাগরিক ইয়াংঘে লি। সফরকালে তিনি দেশটির সংখ্যালঘু মুসলিমদের দুঃখ-দুর্দশার কথা উল্লেখ করে বক্তব্য রেখেছিলেন। এতেই ক্ষেপে যান ওই বৌদ্ধ নেতা আশিন উইরাথু। তিনি জাতিসংঘের ওই বিশেষ দূতকে ‘দুশ্চরিত্রা’ ও ‘বেশ্যা’ বলে গালি দেন।

প্রসঙ্গত, মুসলিম বিরোধী সহিংসতায় অংশ নেয়ার ঘটনায় প্রায় এক দশক ধরে কারাবন্দি ছিলেন উইরাথু। মিয়ানমারের সংখ্যাগুরু বৌদ্ধরা সেখানকার ধর্মীয় নেতাদের নেতৃত্বে ‘৯৬৯’ নামে যে প্রচারণা চালাচ্ছে তার অন্যতম নেতা হচ্ছেন উইথারু। তিনি বলেন, মিয়ানমারে কেবল বৌদ্ধরা থাকবে এবং সেখানে মুসলমানদের কোনো স্থান নেই। এজন্য তিনি তার সম্প্রদায়ের প্রতি মুসলমানদের সঙ্গে সকল প্রকার লেনদেন এবং সামাজিক সম্পর্ক বর্জন করারও ডাক দিয়েছেন।

বুধবার উইথারুর ওই মন্তব্যকে ‘ঘৃণ্য উসকানি’ হিসেবে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান জেয়িদ রায়াদ আল হোসাইন। একে ‘অশ্লীল’ এবং ‘অপমানজনক’ হিসেবেও উল্লেখ করেছেন তিনি। ওই বৌদ্ধ ভিক্ষুর সমালোচনা করে দেয়া এক বিবৃতিতে তিনি আরো বলেছেন, ‘আমি মিয়ানমারের সকল ধর্মীয় এবং রাজনৈতিক নেতাদের উইরাথুর ওই আক্রমণাত্মক বক্তব্যের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানাচ্ছি।’

গত সপ্তাহে মিয়ানমার সফরে গিয়েছিলেন জাতিসংঘের বিশেষ দূত মিসেস লি। তিনি সেখানে মুসলিম সংখ্যালঘুদের নানা বৈষম্যের কথা তুলে ধরেছিলেন। মুসলমানদের বর্জন করায় তিনি দেশটির বৌদ্ধ ভিক্ষুদেরও সমালোচনা করেছিলেন। জবাবে গত শুক্রবার এক জনসভায় জাতিসংঘ দূত লিকে ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য রাখেন উইরাথু।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন