Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম নির্যাতনের বিরুদ্ধে বিশ্ব বিবেককে জাগ্রত করার দাবি

chakaria-pic-human-chaine-06-12

চকরিয়া প্রতিনিধি:

মিয়ানমারে অব্যাহত রোহিঙ্গা মুসলিম শিশু, নারী-পুরুষের ওপর নৃশংস নির্যাতন ও দেশ ছাড়া করার প্রতিবাদে কক্সবাজারের চকরিয়ায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়সহ বিভিন্ন ধর্মের মানুষ।

মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া পৌরশহর চিরিঙ্গায় কয়েক কিলোমিটার জুড়ে এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে তারা। এতে সংহতি প্রকাশ করে উপজেলা প্রশাসনের কর্মকর্তারাও অংশ নেন। একাত্মতা প্রকাশ করেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রায় একমাস ধরে রোহিঙ্গা মুসলিমদের ওপর মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হলেও বিশ্ব বিবেকের কোন সাড়া নেই। এই অবস্থায় জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে সোচ্চার হয়ে রোহিঙ্গা নির্যাতন বন্ধে পদক্ষেপ নিতে হবে।

মানববন্ধন চলাকালে সংহতি প্রকাশ করেন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাহেদুল ইসলাম, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি এমআর চৌধুরী, চকরিয়া পৌর আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামী লীগ নেতা ও সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম, হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিরানুল ইসলাম, চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ, বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল বশর, পৌরসভার সচিব মাসউদ মোর্শেদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ ইসলাম চৌধুরী প্রমূখ।

এছাড়াও বাংলাদেশ বৌদ্ধ সমিতি চকরিয়া উপজেলা শাখার সভাপতি বাবুল বড়ুয়া ও সাধারণ সম্পাদক পটল বড়ুয়ার নেতৃত্বে অনুষ্ঠিত মানববন্ধনে উপজেলার হারবাং, বমু বিলছড়ি, চকরিয়া পৌরসভা, বরইতলী, ফাঁসিয়াখালী, মানিকপুরসহ বিভিন্ন এলাকার প্রায় ১২শ নারী পুরুষ এ কর্মসূচীতে অংশ নেয়। অপরদিকে মানববন্ধন কর্মসূচীতে অংশ গ্রহণ করেন চকরিয়ার হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ ও কর্মীরা। মানববন্ধন কর্মসূচীতে স্থানীয় হাজার হাজার মুসলিম জনগণও অংশগ্রহণ করেন। বিকাল ২ টা থেকে উপজেলার বিভিন্ন স্থান থেকে ব্যানার নিয়ে খণ্ড খণ্ড মিছিল নিয়ে তারা পৌর শহরে সমবেত হন। পৌরসভার ভরামুহুরী বৌদ্ধ বিহারের সভাপতি অরুপ বড়ুয়া জানান, বেশ কিছুদিন ধরে পাশ্ববর্তী দেশ মিয়ানমারে মুসলিম সম্প্রদায়ের লোকদের উপর অমানবিক নির্যাতন চলছে।

এ নির্যাতনের প্রতিবাদে তারা চকরিয়া উপজেলার সকল বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন উপস্থিত হয়ে মানববন্ধন কর্মসূচীর মাধ্যমে সহিংসতা বন্ধের দাবী জানান। এ সময় চকরিয়া উপজেলা ও পৌর আওয়ামী লীগের বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন