মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি কক্সবাজারে

Pic 01 copy

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:

মিয়ানমার থেকে নতুন করে আসা রোহিঙ্গাদের সাথে আলাপ করতে কক্সবাজারে এসেছেন মিয়ানমারের ১০সদস্যের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলটি রোববার বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার পৌঁছে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সাথে আলাপ করে। প্রায় এক ঘন্টা আলাপকালে মিয়ানমার বাংলাদেশের সম্পর্কের উন্নয়নসহ রোহিঙ্গা সমস্যা নিয়ে নানা আলাপ আলোচনা হয়েছে।

সূত্র জানিয়েছে, নভেম্বরে মিয়ানমারের সংঘাতের পর ওখানে ব্যাপক নির্যাতনের অভিযোগ উঠে। এসময় নতুন করে ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এদের সম্পর্কে তদন্ত করতে মিয়ানমার সরকার একটি তদন্ত দল গঠন করেন।

যার প্রধান হচ্ছেন জ্যং মিন্ট পে। তার নেতৃত্বেই ১০ সদস্য কক্সবাজার এসেছেন। প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে রয়েছেন তদন্তকারী দলের ৫ সদস্য ত্যং তুই থেট, তুন মায়ার্ট, নিয়াট সোয়ে, থেট থেট ঝিন, নিয়ান নাই ম্যান।

কক্সবাজার পৌঁছার পর  আলাপের কথা স্বীকার করে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, প্রতিনিধি দলটি কিভাবে উভয় দেশের সম্পর্কের উন্নয়ন করা যায় তার উপায় নিয়ে আলাপ করেছেন। এছাড়া রোহিঙ্গাদের সম্পর্কে খোঁজ খবর নেন। এমন কি মিয়ানমার থেকে রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার কথাও স্বীকার করেছেন।

কি কারণে পালিয়ে এসেছে তার জন্য প্রতিনিধি দলটি আজ বিকেলে উখিয়ার কুতুপালং, কাল সকালে বালুখালী ও লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন