মার্কিন ড্রোন হামলায় পাকিস্তানী তালেবান প্রধান হাকিমুল্লাহ মেহসুদ নিহত

index

আন্তর্জাতিক ডেস্ক, পার্বত্যনিউজ:

সাম্প্রতিক সময়ে পাকিস্তানে সবচেয়ে ভয়ারহ সিরিজ বোমা হামলা পরিচালনাকারী পাকিস্তানী তালেবান প্রধান হাকিমুল্লাহ মেহসুদ মার্কিন ড্রোন হামলায় গতকাল শুক্রবার নিহত হয়েছেন। পাকিস্তানী বিভিন্ন নিরাপত্তা সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছে। পাকিস্তানের সবচেয়ে ভয়ঙ্কর মোস্ট ওয়াণ্টেড এই জঙ্গী নেতার মৃত্যুর খবর এর আগেও কয়েকবার শোনা গিয়েছিল।

কিন্তু শুক্রবার পাকিস্তানের বিভিন্ন গোয়েন্দা সংস্থা, সেনাবাহিনী ও জঙ্গী সূত্রগুলো নিশ্চিত করেছে যে, মেহসুদ উত্তর ওয়াজিরিস্থান এলাকায় এক ড্রোন আক্রমণে নিহত হয়েছেন। পাকিস্তানী এক নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থোকে বলেছে, আমরা নিশ্চিত করছি মেহসুদ ড্রোন আক্রমণে নিহত হয়েছেন। মেহসুদের সাথে আফগান তালেবানদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল।

২০০৯ সালের আগস্ট মাসে তার বড় ভাই বায়তুল্লাহ মেহসুদ ড্রোন আক্রমণে মারা গেলে মেহসুদ পাকিস্তানী তালেবানের প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। চারজন নিরাপত্তা কর্তৃপক্ষ বার্তা সংস্থাকে মেহসুদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, তার দেহরক্ষী ও ড্রাইভারও এই ড্রোন আক্রমণে মারা গেছেন। তবে পাকিস্তান সরকার বা তালেবান কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

২০০৯ সালে ৭ সিআইএ কর্মকর্তাকে আফগানিস্তানে হত্যা করার পর ঘাতক জর্ডানী আত্মঘাতী বোমা হামলাকারীদের সাথে মেহসুদের ঘনিষ্ঠতার ভিডিও প্রকাশ হওযার পর যুক্তরাষ্ট্র তাকে ধরার জন্য ৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন