মানুষে মানুষে বিভেদ কখনোই শান্তি, সৌহার্দ্য প্রতিষ্ঠা করতে পারেনা- কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

12821995_10207888879595173_951764149_n

সিনিয়র রিপোর্টার:

পাহাড়ী-বাঙ্গালী নয় বাংলাদেশের নাগরিক হিসেবে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানিয়ে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, মানুষে মানুষে বিভেদ কখনোই শান্তি, সৌহার্দ্য প্রতিষ্ঠা করতে পারেনা। সাম্প্রদায়িক সম্প্রীতিই পারে পাহাড়ে সন্ত্রাসের মূলোৎপাটন করতে। সাম্প্রদায়িক সম্প্রীতির সেতু বন্ধন তৈরিতে সেনাবাহিনী বরাবরই কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, সেনাবাহিনীর ব্যাতিক্রমী আয়োজন ‘সামাজিক সন্ধ্যা’ আমাদেরকে নতুন কিছু করার পথ দেখাবে।

সোমবার রাতে মাটিরাঙ্গা জোন সদরে গুইমারা রিজিয়ন আয়োজিত ‘সামাজিক সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

অনুষ্ঠানে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল কামরুজ্জামান এনডিসি, পিএসসি-জি, লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমা, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান ও হাফছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উশেপ্রু মারমা প্রমূখ বক্তব্য রাখেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়ে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান এনডিসি, পিএসসি, জি বলেন, সকল সম্প্রদায়ের লোকজন মিলেমিশে কাজ করলে উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি বলেন, একজনকে অন্যজনের বিপদে এগিয়ে আসতে হবে। তবেই শান্তি আসবে। পাহাড়ে শান্তি থাকলেই উন্নয়ন হবে। আর শান্তি, সম্প্রীতি আর উন্নয়ন নিশ্চিত হলেই পাহাড়ের পিছিয়েপড়া মানুষগুলো স্বনির্ভর হবে।

পরে মাটিরাঙ্গা উপজেলা শিল্পকলা একাডেমী ও গুইমারা উপজেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন ছিল পুরো সময় জুড়ে।

নানা আয়োজন আর ক্যাম্প ফায়রিংয়ের মধ্য দিয়ে গুইমারা রিজিয়নের উদ্যোগে অনুষ্ঠিত ব্যাতিক্রমী অনুষ্ঠান ‘সামাজিক সন্ধ্যা’ পরিণত হয় গুইমারা রিজিয়নের আওতাধীন মাটিরাঙ্গা, মানিকছড়ি, রামগড়, লক্ষীছড়ি ও গুইমারা উপজেলার সামরিক-বেসামরিক পদস্থ সরকারি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, সাংবাদিক নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও হেডম্যানসহ বিভিন্ন ধর্ম-বর্ণ-গোত্র ও সম্প্রদায়ের মিলনমেলায়।

আলো ঝলমলে সামাজিক সন্ধ্যা অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর গুইমারা সেক্টর কমান্ডার কর্নেল আবদুর নুর, লক্ষীছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল মো. নুরুল আমিন পিএসসি, যামিনীপাড়া জোন অধিনায়ক লে. কর্নেল মো. আমিনুল হক পিএসসি, রামগড় জোন অধিনায়ক লে. কর্নেল মো. জাহিদুর রশীদ পিএসসি, খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো. মমিনুর রশীদ, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ¤্রাগ্য মারমা, রামগড় উপজেলা চেয়ারম্যান মো. শহীদুল ইসলাম ভুইয়া, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান, সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো. হুমায়ুন কবীর, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটোসহ সামরিক-বেসামরিক কর্মকতা, গণমাধ্যমকর্মী ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এর আগে সন্ধ্যার পর থেকে আমন্ত্রিত অতিথিরা আসতে শুরু করলে মাটিরাঙ্গা জোন সদরের আলো ঝলমলে অনুষ্ঠানস্থলে তাদেরকে স্বাগত জানান মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল মো. জিল্লুর রহমান পিএসসি-জিসহ পদস্থ কর্মকর্তারা।

পরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের হাতে পুরস্কার তুলে দেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা ও গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল কামরুজ্জামান এনডিসি, পিএসসি-জি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন