মানিকছড়ি বাজারের রাস্তার বেহাল অবস্তা

IMG_20160521_152755 copy

মানিকছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার  মানিকছড়ি উপজেলার ঐতিহ্যবাহী রাজ বাজার। অবহেলা ও সংস্কারের অভাবে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল, অপরিকল্পিত স্থাপনাগড়াসহ নাজুক অবস্থার মধ্য দিয়ে চলছে এ বাজারের ব্যবসায়ী ও ক্রেতাদের  দূর্দিন। দীর্ঘ দিন এ বাজারে উন্নয়নের কোন চিত্রি এলাকাবাসীর চখে পরিনি। এভাবেই এক সময়কার জাঁকজমকপূর্ণ রাজ বাজার হারিয়ে যেতে বসেছে তার ঐতিহ্য ও জৌলুস।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাজার মসজিদ গেইট ও জেনারেল মার্কেট, ইউনিয়ন পরিষদ গেইট হতে গরু বাজার ব্রিজ ও আকাশপুরী সিনেমা হল থেকে মূল বাজারের রাস্তা ভেঙ্গে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই বাজারে রাস্তায় পানি জমে পুকুরের কাদামাটি একাকার হয়ে যায়। ফলে বাজার ব্যবসায়ী ও ভোক্তা সাধারণের জনগন স্কুল কলেজ গামী ছাত্র-ছাত্রীদের দূর্ভোগে পড়ে যায়।এমনকি অপরিকল্পিত দোকান পাট নির্মাণের ফলে বাজারের মধ্যখানে খুচরা পসরা নিয়ে কেউ বসতে পারেনা। এতে ব্যাপক দূর্ভোগ পোহাতে হচ্ছে বহিরাগত বিক্রেতাদের। ফলে গ্রামের প্রান্তিক কৃষক, ব্যবসায়ী, সাধারণ মানুষ ও দূর-দুরান্ত থেকে আগত ব্যবসায়ীদের নিত্য দূর্ভোগে পড়তে হচ্ছে।

সানজিদা গার্মেন্টসের মালিক জহিরুল ইসলাম জানান, অবৈধ বালু বোঝাই বড় বড় ট্রাগ চলাচল ও দীর্ঘ দিন যাব রাস্তাঘাট সংস্কার না করায় বাজারের রাস্তা করুণ দসা দেখা দিয়েছে। বাজারে আসা আব্দুর রহিম জানান, এই রাস্তা কি মানুষ চলাচলের রাস্তা না কি মহিষ চলাচলের রাস্তা দেখে বুঝা যায় না এই সব দেখার কি কেউ নেই। অথচ প্রতিবছর এ বাজার থেকে গড়ে ১৫ থেকে ২০ লাখ টাকার ইজারা বাবত রাজস্ব নিচ্ছে বাজার ফান্ড। কিন্তু সে অনুযায়ী এ বাজারে উন্নয়নের কোন চিত্র আমাদের নজরে আসছে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন