মানিকছড়িতে ১০ টাকার বিনিময়ে সমাপনী পরীক্ষার প্রবেশপত্র হাতে পেল শিক্ষার্থীরা!

প্রাথমিক সমাপনী পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক:

রাত পোহালেই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। রবিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধিনে দেশব্যাপি অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৬। পরীক্ষা উপলক্ষে পার্বত্য খাগড়াছড়ির মানিকছড়িতে প্রতি শিক্ষার্থীর প্রবেশ পত্র বাবদ ১০ টাকা হারে চাঁদা দিতে হয়েছে! আর এ টাকা থেকে উপজেলা শিক্ষা অফিস পেয়েছে প্রবেশ পত্র প্রতি ৫ টাকা! শিক্ষা অফিসে টাকা নেওয়ার খবরে জনমনে ক্ষোভ।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও অভিভাবক সূত্রে জানা গেছে, পার্বত্য খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ৪৫টি সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠানের ১ হাজার ৭ শত ৬৮ জন ছেলে-মেয়ে রবিবার (২০ নভেম্বর) থেকে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহন করবে। উপজেলার চারটি ইউনিয়নের ৬টি কেন্দ্রে এ পরীক্ষা সম্পন্ন করতে ইতোমধ্যে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস প্রস্তুতি সম্পন্ন করেছে। গত কয়েক দিন ধরে প্রতিষ্ঠান প্রধানরা উপজেলা শিক্ষা অফিস থেকে শিক্ষার্থীদের প্রবেশ পত্র সংগ্রহে ব্যস্ত ছিল। শিক্ষা অফিসে প্রতি শিক্ষার্থী বাবদ ৫ টাকা হারে প্রবেশপত্র ফি জমা পূর্বক প্রবেশপত্র সংগ্রহ করতে হয়েছে! আর প্রতিটি স্কুলে বিদায়ানুষ্ঠান বাবদ নেওয়া হয়েছে ৫-১০ টাকা। কিছু কিছু প্রতিষ্ঠানে ৫০ টাকা পর্যন্ত নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে উপজেলা শিক্ষা অফিসে ৫টাকা হারে টাকা নেওয়ার বিষয়টি নিয়ে তৃণমূলে সমালোচনার জন্ম হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে অন্তত ২০-২৫ জন প্রধান শিক্ষক এ প্রতিবেদকের নিকট শিক্ষার্থী থেকে টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে বলেছেন, কর্তার নির্দেশে প্রতি প্রবেশপত্র বাবদ ৫ টাকা অফিসে জমা দিয়ে তা সংগ্রহ করতে হয়েছে। এছাড়া বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান বাবদ আমরা শিক্ষার্থীদের সাধ্য অনুযায়ী সামান্য টাকা নিয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার(ভারপ্রাপ্ত) শুভাশীষ বড়ুয়া অফিসে টাকা নেওয়ার বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, শিক্ষার্থীদের নিকট থেকে এত টাকা নেওয়ার বিষয়টি জানা নেই! যদি হয়ে থাকে তাহলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন