মানিকছড়িতে সেনা অভিযানে কাঠ পাচারকারীদের হামলা: ৯শ ঘনফুট চোরাই সেগুনকাঠ আটক

IMG_6143

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধিঃ

মানিকছড়ির আন্তঃসড়কে দীর্ঘদিন ধরে অবৈধ কাঠ পাচার অপ্রতিরোধ্য হয়ে পড়ায় সেনাবাহিনী তৎপর হয়ে ওঠে। গত দু’দিনে পৃথক অভিযানে ৯শ ঘটফুট চোরাই সেগুন কাঠ আটক করতে গিয়ে বাঁধার মুখে পড়তে হয়েছে সেনাবাহিনীকে! এ নিয়ে হত্যা মামলার প্রস্তুতি চলছে।

ফরেস্ট ও সেনাবাহিনী সূত্রে জানা গেছে, মানিকছড়ির আন্তঃসড়ক দিয়ে দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালী কাঠ ব্যবসায়ীর একটি সংঘবদ্ধ চক্র অবৈধভাবে কাঠ পাচার করে আসছে। পার্বত্যাঞ্চলের বনজ সম্পদ রক্ষায় সেনাবাহিনীর অভিযানেও তা থামেনি! গত দু’দিনের পৃথক অভিযানে মানিকছড়ি সাব জোনের সেনাবাহিনী ৯শ ঘনফুট সেগুন কাঠ আটক করছে।

গত বৃহস্পতিবার রাত ৮টায় মানিকছড়ি সাব জোনের ওয়ারেন্ট অফিসার মোহাম্মদ মোস্তফার নেতৃত্বে সদস্যরা ক্যাম্পের সামনে রাস্তায় কাঠ বোঝাই ট্রাক নং চট্রমেট্রো-ট ১১-৪১৩১ কে থামাতে চেষ্টা করলে চালক দ্রুতগতিতে গাড়ী নিয়ে পালানো চেষ্টা করে। সেনাবাহিনী গাড়ীটিকে ধাওয়া করে গাড়ীটানা এলাকায় গিয়ে আটক করতে সক্ষম হয়। পরে গাড়ীতে থাকা ৪৭৫ ঘনফুট সেগুন কাঠ গাড়ীটানা বনবিভাগে হস্তান্তর করে। পরদিন শুক্রবার ভোর ৪টায় আবার একই গাড়ীতে পূনঃরায় কাঠ পাচারের গোপন সংবাদে সেনাবাহিনী চেকপোস্ট বসিয়ে গাড়ীটির গতিরোধ করার চেষ্টা করে । এ পর্যায়ে চালক গাড়ী না থামিয়ে দ্রুতগতিতে পালিয়ে যেতে থাকলে পিছু নেয় সেনাবাহিনী। দীর্ঘ ১০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে ফটিকছড়ির ভূজপুর এলাকায় পৌঁছলে গাড়ীর শ্রমিকরা একাধিক গাছের টোকরো রাস্তায় ফেলে সেনাবাহিনীর গাড়ীর গতিরোধ এবং সদস্যদের হত্যার চেষ্টা করে! এক পর্যায়ে ট্রাকটি রাস্তার পাশে গর্তে পড়ে যায়। পরে সেনাবাহিনী গাড়ীটি আটক করে পুলিশে সোপর্দ করে । দু’দিনের আটক কাঠগুলো স্থানীয় ব্যবসায়ী মো. শফিকুল ইসলামের বলে নিশ্চিত করেছে সেনাবাহিনী।

গাড়ীটানা বন বিভাগের রেঞ্জার ননী গোপাল দাস বলেন, নিজস্ব জনবল কম থাকায় আন্তঃসড়কে নিয়মিত চোরাই কাঠ জব্দ করা কঠিন, ফলে সেনাবাহিনীর টহলে যেসব কাঠ আটক হচ্ছে বনবিভাগ তা বন আইনে মামলা রজু করছে। এ প্রসঙ্গে সিন্দুকছড়ি জোন কমান্ডার লে.কর্নেল রাব্বি আহসান বলেন,পারমিট বিহীন কাঠ পাচার রোধে সেনা টহলে অবৈধ কাঠ পাচারকারীর হামলার চেষ্টা দুঃখজনক, ফলে সেনাবাহিনী বাদী হয়ে মামলা দায়ের করায় প্রস্তুতি নিচ্ছে। এ রির্পোট লেখা পর্যন্ত শনিবার বিকাল দু’টায় সেনা সদস্যরা ভূজপুর থানায় মামলা করার জন্য অবস্থান করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন