মানিকছড়িতে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিয়ের আয়োজন বন্ধ

মানিকছড়ি প্রতিনিধি:

মানিকছড়ি উপজেলার তিনটহরীর পূর্বপাড়ার হত-দরিদ্র হাসান আলীর কন্যা আমেনা আক্তার। বয়স ১৬ বছর ১০ মাস। রোববার (৮ অক্টোবর) বিয়ে! বর ও কনের পক্ষে চলছে শেষ কেনাকাটা। এ অবস্থায় বিষয়টি প্রশাসনের নজরে আসলে ৭ অক্টোবর দুপুরে সেখানে ছুঁটে যান ইউএনও মো. আহ্সান উদ্দিন মুরাদ, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. কামরুল আলম ও এস আই মো. কামাল হোসেন। তারা সেখানে গিয়ে কন্যার বয়স ১৮বছর পূর্ণ না হওয়ায় বিয়ের আয়োজন বন্ধ করার নির্দেশ দেন।

ফলে বাল্য বিয়ের কবল থেকে রক্ষা পেলো কিশোরী আমেনা আক্তার! প্রশাসন সূত্রে জানা গেছে, নবাগত ইউএনও মো. আহসান উদ্দিন মুরাদ গত ৫ অক্টোবর জনৈক কলেজ ছাত্রীর অমতে বিয়ের আসরে থাকা সালমা আক্তারের বিয়ে বন্ধ করার ৭২ ঘন্টা যেতে না যেতে আবারও ওই এলাকার হত-দরিদ্র পিতা হাসান আলী তার কিশোরী কন্যা আমেনা আক্তারের বিয়ে ঠিক করেন উপজেলার ডাইনছড়ির মো. শাহ আলমের সাথে।

৮ অক্টোবর বিয়ের অনুষ্ঠান। এ উপলক্ষ্যে বর ও কনের পক্ষে চলছে শেষ কেনাকাটা। এমন অবস্থায় উপজেলা নির্বাহী অফিসার মো. আহ্সান উদ্দিন মুরাদ খবর পেয়ে সঙ্গীয় কর্মকর্তাদের সাথে নিয়ে ছুঁটে যান কনের পিত্রালয়ে। সেখানে গিয়ে তিনি কন্যার বয়স জানতে চাইলে মেয়ের মা কহিনুর বেগম জন্মসনদ দেখান।

এতে দেখা যায় আমেনার বয়স ৩.১২.২০০০ ইং। অর্থাৎ বর্তমানে বয়স ১৬ বছর ১০মাস! এ অবস্থায় ইউএনও ওই বিয়ের যাবতীয় আয়োজন বন্ধ করার নির্দেশ দেন এবং বাল্য বিয়ের কূফল সর্ম্পকে অভিভাবকদের অবহিত করেন। পরে বাল্য বিয়ে দেবে না মর্মে মেয়ের মা কহিনুর বেগম মুচলেকা দেন। এ সময় সংশ্লিষ্ট ইউপি সদস্য মো. আশ্রাফসহ গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন