মানিকছড়িতে প্রচারণায় এগিয়ে আ’লীগ, নিরব ভোট বিপ্লবের প্রত্যাশায় স্বতন্ত্র প্রার্থীরা

মানিকছড়ি প্রতিনিধি:

পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনের প্রচারণার শেষ দিন ১৬ মার্চ। আর এ নির্বাচনী প্রচারণায় মানিকছড়িতে আওয়ামী লীগ এগিয়ে থাকলেও উত্তাপ নেই স্বতন্ত্র প্রার্থীর পক্ষে!

শুধুমাত্র মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রার্থী হলেও আওয়ামী লীগ ১জনকে সমর্থন দেয়ায় অন্যরা নির্বাচনী মাঠে অনেকটা কোনঠাসা। তবে স্বতন্ত্র প্রার্থীরা নিরব বিপ্লবের স্বপ্ন দেখছে।

অন্যদিকে ভোটাররা চাইছেন নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোটের পরিবেশ।

নির্বাচনী মাঠ ঘুরে জানা গেছে, ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ আগামী ১৮ মার্চ। খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পুরুষ পদে একাধিক প্রার্থী না থাকায় শুধুমাত্র মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট অনষ্ঠিত হবে। আর এ ক্ষেত্রে প্রার্থী ৪জন।

এখানে আওয়ামীলীগ ঘরোয়ানার ৩জন ও বিএনপিমনা ১জন। আওয়ামী পরিবারের ৩জন প্রার্থী হলেও আওয়ামীলীগ সর্বশক্তি দিয়ে মাঠে নেমেছেন একজনের পক্ষে! আর তিনি হলেন, তিন তিন বারের নির্বাচিত সাবেক সংরক্ষিত ইউপি সদস্য ডলি চৌধুরাণী।

অন্যরা হলেন হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান (মহিলা) রাহেলা আক্তার (ফুটবল) ও নূরজাহান আক্তার লাকি (হাঁস) এবং সাবেক ইউপি সংরক্ষিত সদস্য শিউলি বেগম (প্রজাপতি)।

নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই স্বতন্ত্র প্রার্থীরা কোনঠাসা হয়ে পড়েছেন। প্রথমত উপজেলা আওয়ামী লীগ পরিবারের ৩জন প্রার্থী থাকা স্বত্ত্বেও আওয়ামী লীগ উপজাতি নেত্রী ও তিন বারের নির্বাচিত সাবেক সংরক্ষিত ইউপি সদস্য ডলি চৌধুরাণীর পক্ষে সর্বশক্তি নিয়ে মাঠে নেমেছেন! জেলা ওউপজেলা থেকে তৃণমূল পর্যন্ত সকল নেতাকর্মীরা বাধ্য হয়ে দলীয় প্রার্থীর পক্ষে সাফাই গাইতে হচ্ছে! এতে প্রচারণায় চরম বেগ পেতে হচ্ছে দলীয় অন্য ২ প্রার্থী রাহেলা আক্তার ও নূর জাহান আক্তার লাকি।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী সাবেক সংরক্ষিত ইউপি সদস্য শিউলি বেগম কোন রাজনৈতিক নেতা-কর্মী কিংবা কোন পক্ষের জোরালো সমর্থন ছাড়াই নিজস্ব কলাকৌশলে ঘরে ঘরে ভোট চাইছেন।

যেখানে আওয়ামী লীগের সকল নেতাকর্মীদের একজন প্রার্থীর পক্ষে ভোটযুদ্ধে সামিল করেছেন, সেখানে স্বতন্ত্রপ্রার্থীরা প্রচার-প্রচারণায় স্বাভাবিকভাবে বেগ পেতে হয়েছে! কোথাও তারা দলীয় কর্মীকে সাথে পায়নি। যদিও এ নিয়ে ভোটারদের মনে নানা ধরণের অভিমত রয়েছে।

শনিবার (১৬ মার্চ) প্রচারণার শেষ দিনে ৪ প্রার্থী সকাল থেকে শেষ সময় পর্যন্ত উপজেলা তৃণমূল থেকে সদর পর্যন্ত শেষ প্রচারণায় ভোটারদের মন জয় করার চেষ্ঠা করছেন। বিশেষ করে উপজেলার রাজবাজারের সাপ্তাহিক বাজার বার হওয়ায় তৃণমূলের লোকজন ছুঁটে আসায় প্রার্থীরা সকলের দৃষ্টি আকর্ষণ করার সুযোগ পেয়েছেন।

দলীয় প্রার্থী ডলি চৌধুরাণীর দৃষ্টিতে তাঁর বিজয় সুনিশ্চিত। তিনি বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়ন এগিয়ে নিতে এবং অবহেলিত নারী সমাজকে সাথে নিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখছেন। তাঁর পক্ষে উপজেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গসংগঠণের পাশাপাশি জেলা নেতৃবৃন্দরা প্রচারণার শুরু থেকে সর্বত্র চষে বেড়াচ্ছেন।

অপরদিকে স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদিন গণসংযোগ ও প্রচারণায় নিজস্ব আঙ্গিকে ভোটারদের দ্বারে দ্বারে আধুনিক ডিজিটাল বাংলাদেশ, ক্ষুধামুক্ত বাংলাদেশ, শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়া, দুর্নীতি, বাল্য বিয়ে প্রতিরোধ, প্রতিবন্ধী ও সমাজে অবহেলিত নাগরিকদের মূল ধারায় এনে সমাজ উন্নয়নে কাজ করার দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করে চলেছেন। স্বতন্ত্র ৩জন প্রার্থীই সুষ্ঠভোট নিয়ে শংকায় প্রকাশ করেছেন! তাঁদের ধারণা (আশংকা) ভাইস চেয়ারম্যান পদটি স্বতন্ত্র ঘোষণা করা স্বত্ত্বেও এখানে দল একজনের পক্ষ নিয়ে দলে বিভ্রান্তি সৃষ্টি করেছেন। ফলে সাধারণ ভোটাররা সুষ্ঠভোট নিয়ে শংকায় রয়েছেন। তাঁদের দাবি নিরপেক্ষ ও সুষ্ঠ ভোট হলে আওয়ামী লীগের প্রার্থীর ভরাডুবি নিশ্চিত।

প্রসঙ্গত, এখানে মোট ভোটার  ৪৩ হাজার ৫শ’ ২৯জন। কেন্দ্র ১৬টি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিরব ভোট বিপ্লবের প্রত্যাশায় স্বতন্ত্র প্রার্থীরা, মানিকছড়িতে প্রচারণায় এগিয়ে আ’লীগ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন