মাটিরাঙ্গায় বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা

24.04.2017_Matiranga BFI News Pic

নিজস্ব প্রতিনিধি, মাটিরাঙ্গা:

দেশের বৃক্ষ সম্পদের পরিমান নিরুপন বর্তমান অবস্থা ও পরিবর্তন সম্পর্কে তথ্য সংগ্রহের লক্ষ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গা অনুষ্ঠিত হয়েছে বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা। সোমবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের কনফারেন্স রুমে বন বিভাগ, ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন অব দি ইউনাইটেড নেশন এন্ড ইউসেইড সহযোগিতায় বন বিভাগ এ তথ্য বিনিময় কর্মশালার আয়োজন করে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে অনুষ্ঠিত তথ্য বিনিময় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু। কর্মশালায় সহকারী বন সংরক্ষক মো. আনিসুর রহমান, মাটিরাঙ্গা ফরেস্ট রেঞ্জার মো. মোশাররফ হোসেন, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম, ২০১নং ধলিয়া মৌজার হেডম্যান চাইলাপ্রু চৌধুরী  বক্তব্য রাখেন।

বৃক্ষ ও বন জরিপকে অত্যন্ত গুরুত্বপূর্ন উল্লেখ করে বক্তারা সকলকে সহযোগিতার হাত প্রসারিত করার আহ্বান জানিয়ে বলেন, প্রতিনিয়ত পাহাড়ের বন উজাড় হচ্ছে কিন্তু তা রক্ষায় সকলেই উদাসীন। চলমান জরিপ কাজ সফলভাবে সম্পন্ন করা গেলে জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদ ক্ষতিকারক, ভূমিকম্প ঝুকিপূর্ন প্রবনতা ইত্যাদি বিষয়টি পূর্ব সতর্কতামূলক ঘোষণায় কাজে লাগানো সম্ভব হবে বলেও উল্লেখ করেন বক্তারা।

বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালায় কয়েকজন অংশগ্রহণকারীর বক্তব্যের সূত্র ধরে সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, একসময় শুনতাম হুজুগে বাঙ্গালী আর এখন দেখছি হুজুগে পাহাড়ি। জরিপ শুনলেই তারা কিছু না বুঝেই বিরোধীতা শুরু করেন।

তিনি বলেন, হুজুগে দৌঁড় দিলে হবেনা। আগে বুঝতে হবে। বৃক্ষ ও বন জরিপ বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের পথে বড় উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশের বৃক্ষ ও বন সম্পদের সার্বিক অবস্থান সম্পর্কে আমাদের জানার সুযোগ তৈরি করে দিবে।

দিনব্যাপী বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালায় বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, হেডম্যান-কারবারী, নির্বাচিত জনপ্রতিনিধি ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন