মাটিরাঙ্গায় বিষমুক্ত সবজি উৎপাদনে দিনব্যাপী প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

19.03.2017_Matiranga NEWS Pic

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

কৃষকদের দেশের উন্নয়নের মুল চাবিকাঠি উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, শাক-সবজির ভাণ্ডার খ্যাত মাটিরাঙ্গার কৃষকদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে কৃষি জ্ঞান সমৃদ্ধ করে তোলাসহ প্রকৃত কৃষকের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করতে পারলে খাদ্যে স্বয়ং-সম্পুর্ণ দেশ গঠনে তারা ভূমিকা রাখতে পারবে। এখানকার মাটি কৃষি বান্ধব উল্লেখ করে তিনি বলেন, মাটির উৎপাদন ক্ষমতা থাকলেও প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাবে সঠিক উৎপাদন সম্ভব হয়না।

রোববার বেলা ১২টার দিকে মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে স্কেস ফেরোম্যান ফাঁদ দ্বারা বিষমুক্ত সবজি উৎপাদন প্রকল্পের অধীন দিনব্যাপী কৃষক-কৃষাণী প্রশিক্ষণ কর্মশালা ও কৃষি উপকরণ বিতরণী অনুষ্ঠানের উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগ আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়া। অনুষ্ঠানে খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম, তবলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবদুল কাদের ও কৃষক মো. বাচ্চু মিয়া বক্তব্য রাখেন।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় মাটিরাঙ্গার তবলছড়ি ও তাইন্দং ইউয়িনের ৫০জন কৃষক অংশগ্রহণ করেন। কর্মশালায় সেক্স ফেরোম্যান পদ্ধতির মাধ্যমে বিষমুক্ত সবজি উৎপাদনের প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম ও মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়া।

পরে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী কৃষকদের মাঝে বিষমুক্ত সবজি উৎপাদনে সেক্স ফেরোম্যান পদ্ধতি ব্যবহারের জন্য উপকরণ ও ঔষধ প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন