মাটিরাঙ্গায় ‘কৃষক মাঠ দিবস’ পালিত

051-copy

নিজস্ব প্রতিবেদক :

খাগড়াছড়ির মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়নে কৃষকদের অংশগ্রহণে ‘কৃষক মাঠ দিবস’ পালিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ডানিডা‘র অর্থায়নে খাড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও সিএইচটিডিএফ-ইউএনডিপি এর যৌথ বাস্তবায়নে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় বাস্তবায়িত কৃষক মাঠ স্কুল এ কৃষক মাঠ দিবসের আয়োজন করে।

কৃষক মোহাম্মদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে কৃষক মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান। অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো: শাহ আলম মিয়া, খাগড়াছড়ি জেলা কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের কর্মকর্তা মো: শাহজাহান আলী ও সিএইচটিডিএফ-ইউএনডিপি‘র মিক্সন চাকমা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর কল্যান মিত্র দেওয়ানের সঞ্চালনায় অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজকুমার শীল ও নার্গিস আক্তার প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান কৃষকদেরকে সার-কীটনাশক ব্যবহারে সাবধান হওয়ার পরামর্শ দিয়ে বলেন, অতিরিক্ত সার ব্যবহারের বেশী ফলন হয়না। এমন ধারনা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি কৃষিকাজে সকলকে আরও আন্তরিক হওয়ার পরামর্শ দিয়ে বলেন, কৃষিই আমাদের বেঁচে থাকার সবচেয়ে বড় শক্তি। কৃষক বেঁচে থাকলেই আমাদের দেশ খাদ্যে স্বয়ং-সম্পুর্ন হবে।

অনুষ্ঠানে তবলছড়ি ইউনিয়নের কয়েক‘শ কৃষাণ-কৃষাণী কৃষক মাঠ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। মাঠ দিবসের অনুষ্ঠানে কৃষক-কৃষানীদের সাজানো বিভিন্ন স্টল এবং কৃষক-কৃষানীদের বাড়ির আঙিনায় সবজি ক্ষেত পরিদর্শণ করেন।

পরে কৃষক মাঠ দিবসের অনুষ্ঠানে সেরা তিন স্টল দাতার হাতে পুরস্কার তুলে দেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন