Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

মাটিরাঙ্গায় ইসলামী ব্যাংকের শাখা দাবী স্থানীয়দের

11026490_780522825375340_617248970_nমুজিবুর রহমান ভুইয়া :

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ইসলামী ব্যাংকের শাখার দাবীতে ঐক্যবদ্ধ হচ্ছে স্থানীয় ব্যাবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মাটিরাঙ্গায় বাংলাদেশ কৃষি ব্যাংক ও সোনালী ব্যাংকের দুটি শাখা থাকলেও দীর্ঘদিনেও এখানে প্রাইভেট কোন ব্যাংকের শাখা স্থাপন করা হয় নি। ফলে সরকারের ডিজিটালাইজেশনের এ সময়েও প্রাইভেট ব্যাংকের আধুনিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে এখানকার ব্যবসায়ী, প্রবাসী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পার্বত্য খাগড়াছড়ির ৪৯৫ বর্গমাইলের মাটিরাঙ্গার মোট জনসংখ্যা দুই লাখের কাছাকাছি। যাদের একটি বড় অংশ ব্যবসা-বাণিজ্যের সাথে জড়িত। পাশাপাশি এখানকার অনেকেই মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে প্রবাসী জীবন-যাপন করছে। তাদেরকে প্রায়ই আর্থিক লেনদেন করতে হয়। কিন্তু দুটি রাষ্ট্রায়ত্ব ব্যাংক এখানকার বিশাল জনগোষ্ঠির ব্যাংকিং চাহিদা সেভাবে পূরণ করতে পারছেনা এমন বক্তব্য স্থানীয়দের। তাই তারা এখানকার মানুষের জীবন-মানের কথা মাথায় রেখে ইসলামী ব্যাংকসহ প্রাইভেট ব্যাংকের শাখা স্থাপনের দাবী জানিয়েছে।

পাশাপাশি সরকারের ডিজিটালাইজেশনের এ যুগে সরকারের ই-ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত হচ্ছে এখানকার মানুষ। দেশের বিভিন্ন জেলার পাশাপাশি উপজেলা গুলোতে একাধিক প্রাইভেট ব্যাংকের শাখা থাকলেও মাটিরাঙ্গায় এখনও প্রাইভেট ব্যাংকের কোন শাখা চালু হয় নি। একটি প্রাইভেট ব্যাংকের শাখা স্থাপন করা হলে সুবিধাভোগীরা ই-ব্যাংকিং সুবিধাও পাবে বলে মনে করেন এখানকার সুশীল সমাজের প্রতিনিধিরা।

ইসলামী ব্যাংক দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: শামছুল হক বলেন, ইসলামী ব্যাংকের শাখা স্থাপন করা হলে সেখান থেকে মোটা অঙ্কের ঋণ নিয়ে স্থানীয়রা এলাকার উন্নয়নের পাশাপাশি জনকল্যাণে কাজ করতে পারবে। তিনি জনস্বার্থে জনবহুল মাটিরাঙ্গায় ইসলামী ব্যাংকের শাখা স্থাপন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী বলেন, মাটিরাঙ্গার ব্যাবসায়ীদের ক্ষুদ্র একটি অংশ ইসলামী ব্যাংকের খাগড়াছড়ি শাখার মাধ্যমে তাদের আর্থিক লেনদেন পরিচালনা করলেও একটি বড় অংশ সেক্ষেত্রে বঞ্চিত হচ্ছে। এছাড়াও ইসলামী ব্যাংকের জনকল্যাণমুখী নানা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে জনবহুল মাটিরাঙ্গার বিশাল জনগোষ্ঠি। তাই তিনি জনস্বার্থের কথা বিবেচনা করে মাটিরাঙ্গায় অবিলম্ভে ইসলামী ব্যাংকের শাখা স্থাপনের দাবী জানান।

মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা জনবহুল মাটিরাঙ্গায় প্রাইভেট ব্যাংকের প্রয়োজনীয়তার কথা তলে ধরে বলেন, ডিজিটালাইজেশনের এ সময়ে মাটিরাঙ্গায় কোন প্রাইভেট ব্যাংক থাকবেনা তা কি করে হয়। তার সুরে সুর মিলিয়ে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগর সাধারণ সম্পাদক সুভাষ চাকমা এখানকার মানুষের ব্যাংকিং সুবিধার কথা বিবেচনায় রেখে ইসলামী ব্যাংকসহ প্রাইভেট ব্যাংকের শাখা স্থাপনের দাবী জানান সংশ্লিষ্টদের প্রতি।

স্থানীয় দুই ব্যাবসায়ী মো: আমির হোসেন রাকিব আর দীলিপ সাহা মাটিরাঙ্গায় ইসলামী ব্যাংকের শাখা চালু করার দাবী জানিয়ে বলেন, এখানে ইসলামী ব্যাংকের শাখা চালু হলে এখানকার ব্যাবসায়ীরা ই-ব্যাংকিং সুবিধা পেতো। যা রাষ্ট্রায়ত্ব দুই ব্যাংকের মাধ্যমে পাওয়া যাচ্ছেনা।

তথ্যানুসন্ধানে জানা গেছে, মাটিরাঙ্গায় সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে প্রায় পঞ্চাশ হাজারেরও বেশী হিসাব চালু আছে। এর মধ্যে দশ হাজারেরও বেশী রয়েছে প্রবাসীদের হিসাব। রাষ্ট্রায়ত্ব ব্যাংক দুটি স্থানীয় ব্যবসায়ী ও প্রবাসীদের চাহিদা মিটাতে পারছেনা। ফলে এদের মধ্যে যারা মোটা অঙ্কের আর্থিক লেনদেন করেন তাদের বেশীর ভাগই খাগড়াছড়ির ইসলামী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের মাধ্যমে তাদের প্রয়োজনীয় লেনদেন করে থাকে।

উন্নত যোগাযোগ ব্যবস্থার ফলে মাটিরাঙ্গায় প্রাইভেট ব্যাংক স্থাপনের জন্য অনুকূল পরিবেশ রয়েছে দাবী করে স্থানীয় ব্যবসায়ীরা বলেন, এখানে একটি প্রাইভেট ব্যাংক স্থাপন এখানকার ব্যাবসায়ীসহ বিভিন্ন মহলের দীর্ঘদিনের দাবী হলেও তা সংশ্লিষ্টদের কর্ণ-গোচরে পৌঁছে নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “মাটিরাঙ্গায় ইসলামী ব্যাংকের শাখা দাবী স্থানীয়দের”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন