মাটিরাঙ্গার প্রথম নারী চেয়ারম্যান প্রার্থী নবীনা চাকমা

OLYMPUS DIGITAL CAMERA

 

সিনিয়র রিপোর্টার:

দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া দেশের প্রথম স্থানীয় সরকার নির্বাচনে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় চেয়ারম্যান পদে প্রথম নারী প্রার্থী হয়েছেন এনজিও কর্মী নবীনা চাকমা। প্রথম নারী প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমাদানের মধ্য দিয়ে পাহাড়ের স্থানীয় সরকার নির্বাচনে নতুন ইতিহাস সৃষ্টি করলেন এ নারী।

স্বাধীনতার ৪৫ বছর পর খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন সীমান্ত ঘেঁষা তাইন্দং ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথম নারী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন নবীনা চাকমা।

মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন তাইন্দং ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও মাটিরাঙ্গা উপজেলা প্রকৌশলী মো. আনোয়ারুল হকের হাতে মনোনয়ন ফরম জমাদানের মাধ্যমে ইতিহাসের অংশ হলেন তিনি। তিনিই মাটিরাঙ্গা উপজেলায় চেযারম্যান পদে প্রথম নারী প্রার্থী। এর আগে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় চেয়ারম্যান পদে আর কোন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেননি।

মাটিরাঙ্গার প্রথম নারী প্রার্থী হিসেবে শেষ পর্যন্ত নির্বাচনী ময়দানে থাকবেন কিনা বিষয়টি নিশ্চিত না হলেও দেশের প্রভাবশালী দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ-বিএনপিসহ অপরাপর শক্তিশালী প্রার্থীদের সাথে পাল্লা দিয়ে চেয়ারম্যান পদে তার মনোনয়ন ফরম জমা দেয়াকে তৃণমূল পর্যায়ের রাজনীতিতে ইতিবাচক দিক হিসেবেই দেখছেন উপজেলার সচেতন ভোটার মহল।

ব্যাক্তিগত জীবনে এক কন্যা সন্তানের জননী মিসেস নবীনা চাকমা তার প্রতিক্রিয়ায় বলেন, সমাজের অবহেলিত নারীদের কথা কেউ বলেন না। সবাই যার যার দল এবং রাজনীতি নিয়ে ব্যাস্ত থাকে। তাই আমি অবহেলিত নারীদের কথা বলতে চাই। রাজনীতি নয় আধূনিক তাইন্দং বিনির্মাণসহ গরীব-মেহনতী মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চান তিনি।

তিনি বলেন, পাহাড়ী-বাঙ্গালী নানা জাতি-ধর্ম আর বর্ণের মিলনক্ষেত্র তাইন্দং ইউনিয়নকে সাম্প্রদায়িক সম্প্রীতির মডেল হিসেবে প্রতিষ্ঠা করতে চান তিনি। বাংলাদেশের সর্বস্তরে নারীর ক্ষমতায়ন হচ্ছে উল্লেখ করে নবীনা বলেন, তাইন্দংয়ের উন্নয়নে নারী-পুরুষের ভেদাভেদ ভুলে সকলের সাথে একসঙ্গে কাজ করতে চাই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন