মাটিরাঙ্গার নির্বাচনী ময়দানে আ.লীগ-বিএনপির অর্ধশত প্রার্থী

13.03

মুজিবুর রহমান ভুইয়া:

ইউনিয়ন পরিষদের জন্য নির্বাচনী তফসিল ঘোষণা না হলেও পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গার নির্বাচনী ময়দানে রয়েছেন আওয়ামী লীগ-বিএনপির অর্ধশত প্রার্থী। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে প্রচার-প্রচারণা আর মনোনয়ন তদবীরে ব্যস্ত সময় পার করছেন সম্ভাব্য এসব প্রার্থীরা। লক্ষ্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে যে কোন মূল্যে দলীয় মনোনয়ন নিশ্চিত করা।

দেশে প্রথম বারের মতো সরাসরি দলীয় মনোনয়ন ও দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় কারণে প্রার্থীদের অন্যান্য বারের চেয়ে বেশি তৎপরা লক্ষ করা যাচ্ছে। অনেকেই দলীয় মনোনয়ন পাওয়াকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেই মাঠে নেমেছেন। সেই লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীরা দলের তৃণমূলের নেতাকর্মীদের বাইরেও জেলা-উপজেলার শীর্ষ নেতৃত্বের সাথে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন।

এদিকে দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচন হবে নির্বাচন কমিশনের এমন নির্দেশনায় এই জেলার নির্বাচনের পরিবেশকে জটিল সমিকরণে জড়িয়ে ফেলছে বলে মনে করছেন জেলার সচেতন মহল। তাদের মতে দলীয় মনোননে নির্বাচন হওয়ার খবরে প্রার্থীদের কাছে সাধারণ ভোটারদের চেয়ে দলীয় কর্মীরাই মূখ্য হয়ে দাঁড়িয়েছে। আর তাই এবারের নির্বাচনকে সামনে রেখে সাধারণ ভোটারদের ছেড়ে দলীয় নেতাকর্মীদের দুয়ারে দুয়ারে ছুটছেন তারা। গত কয়েকদিন উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে আওয়ামী লীগ-বিএনপির স্থানীয় নেতাকর্মী ও সাধারণ ভোটারদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

মাটিরাঙ্গা উপজেলার সাতটি ইউনিয়নের মধ্যে তাইন্দং ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মাঠে রয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মো. তাজুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল লতিফ মেম্বার, তাইন্দং বাজার কমিটির সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মো. সুরুজ মিয়া এবং সাবেক চেয়ারম্যান মো. ফজলুল হক সরকার। অন্যদিকে বিএনপির মনোনয়নের জন্য লড়ছেন সাবেক চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সিরাজী, তাইন্দং ইউনিয়ন যুবদলের আহবায়ক তৌহিদুল ইসলাম, তাইন্দং ইউনিয়ন ছাত্রদলের সভাপতি মনিরুজ্জামান মনির।

তবলছড়ি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মাঠে রয়েছেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের দুই সাংগঠনিক সম্পাদক ডা. মো. জামাল উদ্দিন ও মো. আলী হোসেন এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভপতি মো. আব্দুল কাদের। অন্যদিকে বিএনপির মনোয়ন পেতে দৌড়ঝাপ দিচ্ছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান মো. আলী হোসেন বকুল, তবলছড়ি ইউনিয়ন বিএনপি সাধারণ সম্পাদক মো. ইব্রাহীম।

বড়নাল ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মাঠে রয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আলী আকবর, উপজেলা আওয়ামী লীগের সদস্য অধ্যাপক মো. আবদুল হামিদ এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আবুল বশার। এ ইউনিয়নে বিএনপির মনোনয়ন পেতে মাঠে নেমেছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান ডা. মো. আব্দুল মতিন ও মাটিরাঙ্গা উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মো. জামাল উদ্দিন জালাল।

গোমতি ইউনিয়নের চেয়ারম্যান পদে টিকেট পেতে মাঠে নেমেছেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মো. মনছুর আলী, মাটিরাঙ্গা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম খন্দকার, মো. তোফাজ্জল হোসেন (তোফায়েল ডা.) ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহজালাল মেম্বার। অন্যদিকে বিএনপির মনোনয়ন পেতে তৎপর রয়েছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপি সহ-সভাপতি মো. আবুল ফজল ভূঁইয়া, গোমতি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন, মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মো. মোরশেদ আলম।

মাটিরাঙ্গার আমতলী ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মাঠে রয়েছেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সদস্য আবদুল ওয়াদুদ মেম্বার, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. জমির আলী চৌধুরী এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল গণি। অন্যদিকে এ ইউনিয়ন নৌকা মোকাবেলায় বিএনপির একক মনোনয়ন প্রত্যাশী হিসেবে মাঠে আছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সহ-সভাপতি ও বর্তমান চেয়ারম্যান হাজী মো. ইয়াছিন মোল্লা।

উপজেলার বেলছড়ি ইউনিয়নে নৌকার পালে হাওয়া তুলতে নির্বাচনী ময়দান চষে বেড়াচ্ছেন মাটিরাঙ্গা উপজেলা আ.লীগের উপদেষ্টা ও সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ, মাটিরাঙ্গা উপজেলা আ.লীগের ক্রীড়া সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, বেলছড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মো. রহমত উল্যাহ এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম। অন্যদিকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে লড়তে মাঠে আছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির প্রচার সম্পাদক মো. গিয়াস উদ্দিন সবুজ, মাটিরাঙ্গা উপজেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক ও উপজেলা ছাত্রদলের সভাপতি মো. হারুনুর রশিদ, মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সদস্য মোহাম্মদ আলী মেম্বার, বেলছড়ি ইউনিয়ন যুবদলের যুগ্ম-আহবায়ক মো. নজির আহম্মদ (নজির কোম্পানী) ।

মাটিরাঙ্গা উপজেলা ত্রিপুরা জনগোষ্ঠী অধ্যুষিত ইউনিয়ন হিসেবে পরিচিত মাটিরাঙ্গা সদর ইউনিয়নে আওয়ামী লীগের দুই জন ও বিএনপির দুই জন প্রার্থী মনোনয়ন পেতে মাঠে আছেন। আওয়ামী লীগের মনোনয়ন পেতে তৎপর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও চন্দ্র কিরণ ত্রিপুরা। অন্যদিকে বিএনপির মনোনয়ন পেতে চান মাটিরাঙ্গা উপজেলা বিএনপি সহ-সভাপতি ও সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরুন বিকাশ ত্রিপুরা ও ইউনিয়ন বিএনপির সভাপতি প্রবীন কুমার ত্রিপুরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন