মাটিরাঙ্গাতে কঠোরভাবে চলছে পাঁচ বাঙ্গালী সংগঠনের ডাকা হরতাল

untitled-1-copy

নিজস্ব প্রতিবেদক :

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ বাতিল ও বান্দরবানের বাঙ্গালী নেতা মো: আতিকুর রহমান আতিকের মুক্তির দাবীতে তিন পার্বত্য জেলায় পাঁচ বাঙ্গালী সংগঠনের ডাকা ৪৮ ঘন্টা হরতালের প্রথম দিন মাটিরাঙ্গাতেও চলছে স্বত:স্ফূর্তভাবে।

বাঙ্গালীদের অধিকার আদায়ে আন্দোলনরত পাঁচ সংগঠন পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণ পরিষদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ যৌথভাবে তিন পার্বত্য জেলায় (খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান) এ হরতালের ডাক দেয়।

হরতালের সমর্থনে বৃহস্পতিবার সকাল থেকেই মাটিরাঙ্গাসহ খাগড়াছড়ি জেলার বিভিন্ন পয়েন্টে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের নেতাকর্মীদের রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে খণ্ড খণ্ড মিছিল করতে দেখা গেছে। হরতালের কারণে খাগড়াছড়ি থেকে ঢাকা, চট্টগ্রামসহ দূরপাল্লা ও অভ্যন্তরীন সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। হাট-বাজারগুলোতে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  জেলা শহরের কোথাও কোন ধরনের রিক্সা বা টমটম চলাচল করতে দেখা যায়নি।

হরতালকে ঘিরে যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যরা রয়েছে সতর্কাবস্থায়। পুলিশের পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবিকে টহল দিতে দেখা গেছে।

উল্লেখ্য যে, গত রোববার পার্বত্য গণপরিষদের মহাসচিব অ্যাডভোকেট মোহাম্মদ আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার ও রোববার ৪৮ ঘণ্টা হরতালের ডাক দেয় আন্দোলনরত পাঁচ বাঙ্গালী সংগঠন।

প্রসঙ্গত, গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। পরে ৯ আগস্ট আইনটি অধ্যাদেশ আকারে জারি করা হয় এবং সর্বশেষ গত ৬ অক্টোবর আইনটি জাতীয় সংসদে পাস করা হয়। এই সংশোধনী আইনকে দেশের স্বার্বভৌমত্বের জন্য হুমকী এবং অসাংবিধানিক আখ্যাদিয়ে তা বাতিলের দাবিতে শুরু থেকেই আন্দোলন করে আসছে পার্বত্য বাঙ্গালীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন