মহেশখালীর বিএনপির সাবেক সংসদ রশিদ মিয়ার ইন্তেকাল

মহেশখালী প্রতিনিধি:

যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার মহেশখালী উপজেলা শান্তি কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য রশিদ আহমদ ইন্তেকাল করেছেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। আগামীকাল বিকালে পুটিবিলা মাদ্রাসায় তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি মামলায় ২০১৫ সালের ২ মার্চ মহেশখালীর বাড়ি থেকে গ্রেফতার হন বিএনপির সাবেক সংসদ সদস্য রশিদ। গ্রেফতারের পর তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। জেলে থাকা অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে অবস্থার অবনতি হলে তিনি অন্তবর্তী জামিন নিয়ে আদালতের নজরে থেকে ঢাকার একটি বাড়িতে অবস্থান করছিলেন। ওই বাড়িতেই তার মৃত্যু হয়।

১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধের দায়ে দায়ের হওয়া মামলাটি বর্তমানে ট্রাইব্যুনালে বিচারাধীন।

রশিদের পরিবারের সদস্যারা জানান, বুধবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে তার মৃত্যু হয়। মরদেহ মহেশখালীতে নেওয়ার পর জানাজা ও দাফন সম্পন্ন হবে।

এর আগে একই মামলায় গ্রেফতার হওয়া যুদ্ধাপরাধী জিন্নাত আলী ও মৌলানা শামসুদ্দোহা জেলখানায় মৃত্যু হয়েছে। গ্রেফতার হওয়ার আগে মৃত্যু হয় ওই মামলার অপর আসামি মৌলানা আব্দুল মজিদ।

রশিদ ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক গঠিত শান্তি কমিটির মহেশখালী শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৪৭ সালে তিনি আওয়ামী মুসলিম লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৭৯ সালে বিএনপি থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার আফরাজুল হক টুটুল  বলেন, তার মৃত্যুর খবর এখনো অফিসিয়ালভাবে পাইনি। তারপরও বিষয়টি মহেশখালী থানাকে অবহিত করা হয়েছে।

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ  বলেন, বিষয়টি শুনেছি। নিশ্চিত হতে ঢাকাতে বেতার বার্তা পাঠানো হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন