মহালছড়ি উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক

IMG_20170424_143259 copy

মহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি সাপ্তাহ-২০১৭ উপলক্ষে দু’দিনব্যাপী মেলার উদ্বোধন করলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম। সোমবার সকাল ১০টায় তিনি মহালছড়ি মডেল পাইলট উচ্চ বিদ্যলয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই মেলার উদ্বোধন করেন। বর্ণাঢ্য ও অত্যন্ত জাঁকজমক এবং উৎসব মুখরভাবে অনুষ্ঠিত  উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন, সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ বিভিন্ন বিদ্যলয়ের শিক্ষক – শিক্ষার্থী বৃন্দ।

মহালছড়ি উপজেলা প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর, আগারগাঁও ঢাকার আয়োজনে আর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত ওই মেলার উদ্বোধন শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি বৃন্দ মেলায় অংশ গ্রহণকারী উপজেলার ১২টি উচ্চ বিদ্যলয়ের ছাত্র/ছাত্রীদের উদ্ভাবনী প্রকল্প ও স্টলগুলি ঘুরে ঘুরে দেখেন এবং ক্ষুদে উদ্ভাবক বিজ্ঞানীদের সাথে কথা বলেন। শেষে অডিটোরিয়ামে এক আলোচনা সভায় অতিথিবৃন্দ বক্তব্য রাখেন।

মহালছড়ি উপজেলার নবাগত উপজেলা নির্বাহী অফিসার মো. নাদিম সারওয়ার’র সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বাবু বিমল কান্তি চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা, নবাগত উপজেলা সহকারী ভূমি কমিশনার তামান্ন নাসরীন ঊর্মি, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  রতন কুমার শীল, মহালছড়ি মডেল  উচ্চ বিদ্যলয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা ও অন্যান অতিথি বৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন বাংলাদেশ উন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ গঠন ও বিজ্ঞান সম্মত উন্নয়ন। বক্তারা আরও বলেন,  বিজ্ঞান উন্নতির স্বপ্ন দেখায় তাই প্রাত্যহিক জীবনে বিজ্ঞানকে প্রাধান্য দেওয়া দরকার তারা প্রাকৃতিক সম্পদ ব্যবহারে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করার পরামর্শ দেন, পার্বত্যাঞ্চলের উন্নয়নের বর্তমান ধারাকে বিজ্ঞানের অবদান বলে আখ্যায়িত করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মেলার অনুষ্ঠানসূচী শেষ করে মহালছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে মত বিনিময় সভায় মিলিত হন জেলা প্রশাসক। ওই মত বিনিময় সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন