মহালছড়িতে কেএমকেএস’র বৈষম্যমূলক আচারণের প্রতিবাদে মানববন্ধন

মহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় ইউএনডিপি’র খাগড়াছড়ি জেলার স্থানীয় এজেন্ট এনজিও  ‘খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি’ (KMKS) এর এক অনুষ্ঠানে বৈষম্যমূলক আচারণ করায় মানববন্ধন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

বুধবার  (২৪ জানুয়ারি) মহালছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনডিপি’র খাগড়াছড়ি জেলার স্থানীয় এজেন্ট এনজিও  খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি’র  (KMKS) “স্থানীয় পর্যায়ের ইস্যু নির্ধারণ ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে করনীয়” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি  (KMKS) এর সাধারণ সম্পাদক শাপলা দেবী ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান কাকলি খীসা ও ১নং সদর ইউপি চেয়ারম্যান বাবু রতন কুমার শীল।

এ কর্মশালায় উপস্থিত ৩০জন সদস্যের মধ্যে ২৮জন সদস্যই উপজাতি। অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, হেডম্যান, কার্বারী ও উপজাতি আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দরাই বেশি,  ২জন বাঙ্গালী সদস্যের মধ্যে একজন ১নং সদর ইউপি চেয়ারম্যান বাবু রতন কুমার শীল অপরজন ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য বাকী উল্লাহ।

অনুষ্ঠানের শুরুতেই বিশেষ অতিথি বাবু রতন কুমার শীল তার বক্তব্যে বলেন, দেশের একটি অঞ্চল বাদ দিয়ে যেমন দেশের উন্নয়নের কথা চিন্তা করা যায় না, তেমনি একটি অঞ্চলের একটি জাতিকে বাদ দিয়ে স্থানীয় পর্যায়ের ইস্যু নির্ধারণ ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের কথা চিন্তা করা যায় না।

ওই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ব্যাপারে জানতে চাইলে ১নং সদর ইউপি চেয়ারম্যান বাবু রতন কুমার শীলের সাথে  উপজেলা চেয়ারম্যান বাবু বিমল কান্তি চাকমা বাক-বিতণ্ডায় জড়ায়, এক পর্যায়ে উপজেলা চেয়ারম্যান ইউপি চেয়ারম্যানকে বলেন, আপনি না থাকলেও অনুষ্ঠান হবে। উপজেলা চেয়ারম্যানের এরূপ আচারণে হতাশ হয়ে বাঙ্গালী ২ সদস্য কর্মশালা বর্জন করেন ।

এরই  প্রতিবাদে ওই দিন বেলা ৩টার সময় মহালছড়ি উপজেলা চত্বরে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি মো. শাহাদাৎ হোসেনের নেতৃত্বে  এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেন ।

প্রতিবাদ সমাবেশ বক্তারা খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি  (KMKS) ও উপজেলা চেয়ারম্যানের বৈষম্যমূলক আচারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়, সাথে উপজাতি ও বাঙ্গালীদের নিয়ে সমঝোতা করে কাজ করার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন