মহালছড়িতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালি ও আলোচনা সভা

Woman picture (1) 08-03-2016

মহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির মহালছড়িতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় র‌্যালিটি মহালছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়।

পরে সেখানে “অধিকার আদায় নারী পুরুষ সমানে সমান” প্রতিপাদ্য বিষয় নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাহান-ই-গুলশান এর উপস্থাপনায় মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ সেমায়ূন কবির চৌধুরী, উপজেলা পশু সম্পদ কর্মকর্তা তুষার কান্তি চাকমা, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নিরুপন চাকমা, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান সুইনুপ্রু চৌধুরী, মাইসছড়ি ইউপি সদস্যা রাশেদা বেগম, সাতঘরিয়া মহিলা সমিতির সভানেত্রী নিলুকা খীসা প্রমূখ।

আলোচনায় বক্তারা বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অধিকতর কাজ করে যাচ্ছে। বর্তমানে শিক্ষার ক্ষেত্রেও নারীরা আগের চেয়ে অনেক এগিয়ে গেছে। ক্রিকেট ও ফুটবলসহ ক্রীড়াঙ্গণে নারীর সাফল্য উল্লেখ করার মতো। চিকিৎসা, প্রকৌশল, আইন, সাংবাদিকতা প্রভৃতি পেশায় নারীর অংশগ্রহণ বেড়েছে ব্যাপক হারে।

তবে শিক্ষায় নারীর অনেক অগ্রগতি সত্ত্বেও তাঁরা এখনো পিছিয়ে। এখনো নারী ও পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠিত হয়েছে বলা যাবে না। এখনো ঘরে-বাইরে নারী সহিংসতার শিকার হচ্ছেন। শিকার হচ্ছেন ইভ টিচিংয়ের আর বাধ্য করা হচ্ছে বাল্যবিবাহের। এই ক্ষেত্রে সকলকে এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। এ ক্ষেত্রে পুরুষদেরও এগিয়ে আসতে হবে।

এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে আরও সজাগ ও আন্তরিক হওয়ার আহবান জানান। আলোচনার শেষ পর্যায়ে ‘নারীর অধিকার নিশ্চিত করবো’ বাল্য বিবাহ ও যৌতুক বন্ধ করবো’ শ্লোগানে সকলেই এক বাক্যে শপথ গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন