মনোনয়নযুদ্ধে মাঠে নেমেছেন তিন পার্বত্য জেলার আওয়ামীলীগ নেতারা

Untitled-1

মুজিবুর রহমান ভুইয়া :

দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পার্বত্য তিন জেলার আওয়ামীলীগের দলীয় মনোনয়ন তোলা, জমা দেয়া ও প্রাপ্তির লড়াই বেশ জমে উঠেছে। ইতিমধ্যে রাঙ্গামাটি ও বান্দরবানে মনোনয়ন প্রত্যাশীরা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করলেও খাগড়াছড়িতে এখনও কেউই ফরম সংগ্রহ করেনি। বরাবরের মতো এবারও রাঙ্গামাটিতে ‘দাদা’ খ্যাত দীপঙ্কর তালুকদার একক প্রার্থী হিসেবে নিজের অবস্থান ধরে রাখলেও বান্দরবানে প্রতিদ্বন্দিতার মুখে পড়লেন চারবারের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর। আর খগড়াছড়িতেও রয়েছে একাধিক মনোনয়ন প্রত্যাশী।

আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানে নিজদলেই প্রতিদ্বন্দিতার মুখে পড়লেন চারবারের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর। দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবার বীর বাহাদুরের মুখোমুখি হলেন জেলা আওয়ামীলীগের সভাপতি প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা। দু’জনের পক্ষে দলীয় মনোনয়নপত্র সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবান জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতারা।

১০ নভেম্বর রোববার সকালে কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুরের পক্ষে দলীয় মনোয়নপত্র কিনেছেন জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাদেক হোসেন চৌধুরী। একইদিন জেলা আওয়ামীলীগের সভাপতি প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা‘র পক্ষে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন তার অনুসারীরা ।

আগামী নির্বাচনে আওয়ামীলীগের সম্ভাব্য দু’জন প্রার্থীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহের খবরে কে হচ্ছেন বান্দরবান সংসদীয় আসনে আওয়ামীলীগের প্রার্থী তা নিয়ে বান্দরবানে জল্পনা-কল্পনা জোরালো হয়েছে। চারবারের নির্বাচিত সংসদ সদস্য বীর বাহাদুর না সতের বছর ধরে জেলা আওয়ামীলীগের সভাপতির পদে থাকা প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা? তবে বিষয়ে কেউ কোন মন্তব্য করতে রাজি না হলেও নড়েচড়ে বসেছেন জেলা আওয়ামীলীগের নীতিনির্ধারনী পর্যায়ের শীর্ষ নেতারা।

এদিকে ২৯৯ পার্বত্য রাঙ্গামাটি আসনে আওয়ামী লীগের পক্ষ থেকে ‘দাদা’ খ্যাত দীপঙ্কর তালুকদারের জন্য দলীয় মনোনয়ন পত্রসংগ্রহ করা হয়েছে। এরমধ্য দিয়ে টানা পঞ্চমবারের মতো রাঙ্গামাটি থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ‘দাদা’র নির্বাচন করার বিষয়টি অনেকটাই চুড়ান্ত। বৃহস্পতিবার দীপঙ্কর তালুকদারের পক্ষে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, মাহবুবুর রহমান, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমাসহ জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে এই মনোয়নপত্র সংগ্রহ করেছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি দীপঙ্কর তালুকদারের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়টি পার্বত্যনিউজকে নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা।

অন্যদিকে খাগড়াছড়িতে দলীয় মনোনয়ন ফরম এখনো কেউ সংগ্রহ না করলেও ২৯৮ নং পার্বত্য খাগড়াছড়ি আসনে একাধিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। এ আসনেও শুন্য মাঠে কারো বৈতরণী পার হওয়ার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। এখানে মনোনয়ন প্রাপ্তির লড়াইয়ে অনেকের নাম শোনা গেলে বর্তমান সংসদ সদস্য ও আভ্যন্তরীণ উদ্বাস্তু শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরার নাম শোনা যাচ্ছে না। দলীয় মনোয়ন ফরম সংগ্রহে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো: জাহেদুল আলম, জেলা আওয়ামীলীগ নেতা ও পানছড়ি কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা, আওয়ামীলীগ নেতা কংজরী চৌধুরী।

তবে পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি সংসদীয় আসনে শেষ পর্যন্ত কার ভাগ্যে জুটবে দলীয় মনোনয়ন বা দলীয় প্রধান কার হাতে তুলে দেন ‘নৌকা’ প্রতীক এজন্য দলীয় নেতাকর্মীসহ সাধারণ জনগণকে অপেক্ষা করতে হবে দলীয় মনোনয়ন চুড়ান্ত না হওয়া পর্যন্ত।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ, নির্বাচন, পার্বত্য
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন