ভূমিধ্বসের আশঙ্কা: কক্সবাজারে পাহাড় থেকে সরে যেতে ডিসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:
বঙ্গবসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে প্রবল বৃষ্টিপাত হওয়ায় কক্সবাজার শহরের ৬, ৭, ৮, ৯, ১০ ও ১২ নং ওয়ার্ডে পাহাড়ি এলাকায় বসবাসকারী লোকজনকে সরে যেতে নির্দেশে দিয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। রোববার (১০ জুন) এক ‘জরুরী ঘোষণা’ ও মাইকিংয়ের মাধ্যমে তিনি রোববার রাতের মধ্যেই সরে যেতে এই নির্দেশ দেন।

জেলা প্রশাসকের ‘জরুরী ঘোষণা’য় বলা হয়, বঙ্গবসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে প্রবল বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আরো ২/৩ দিন তা অপরিবর্তিত থাকতে পারে। টানা বৃষ্টিতে কক্সবাজার শহরের ৬, ৭, ৮, ৯, ১০ ও ১২ নং ওয়ার্ডে ভূমিধ্বসের প্রবল আশঙ্কা রয়েছে। এতে ব্যাপক প্রাণহানি ঘটতে পারে। তাই পাহাড়ের ঢাল, পাদদেশ এবং নিকটবর্তী স্থানের বসবাসকারী লোকজন আজ রাতের মধ্যে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। না সরলে সোমবার থেকে তাদের সরে যেতে বাধ্য করা হবে বলে জানানো হয়েছে।

কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজিম উদ্দীন জানান, প্রবল বৃষ্টিপাত হওয়ায় পাহাড়ি এলাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী লোকজনের নিরাপত্তা নিয়ে এক বৈঠক করা হয়। বৈঠকের পর ওইসব লোকজনকে সরে যেতে নির্দেশ জারি করা হয়। তার অংশ হিসেবে মাইকিংও করা হয়।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ‘পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী কেউ থাকতে পারবে না। তাদেরকে সরে যেতেই হবে। না সরলেও আমরা আজকের মধ্যেই সরিয়ে দেব

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন