ভারতে হিন্দু জনসংখ্যা কমছে বেড়েছে মুসলিম জনসংখ্যা

41844-kom

আন্তজাতিক ডেস্ক:

ভারতে মুসলিম জনসংখ্যা বাড়ছে। সেই নিরিখে কমেছে হিন্দুদের সংখ্যা। দেখা যাচ্ছে ২০১১ জনগণনা অনুযায়ী ধর্মভিত্তিক জনসংখ্যার বিচারে হিন্দুদের সংখ্যা কমেছে ০.৭ শতাংশ, সেখানে মুসলিম জনসংখ্যা বেড়েছে ০.৮ শতাংশ।

২০১১ জনগণনা অনুযায়ী ধর্মভিত্তিক জনসংখ্যার হারে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৭.২২ কোটি। ২০০১ যা ছিল ১৩.৮ কোটি। দেশের মোট জনসংখ্যার ৭৯.৮০ শতাংশ হল হিন্দু ধর্মাবলম্বি, ১৪.২ শতাংশ মুসলিম , ২.৩ শতাংশ খ্রিস্টান, ০.৮৪ শতাংশ নাগরিক বৌদ্ধ ও ০.৪০ শতাংশ মানুষ জৈন ধর্মাবলম্বি।

হিসেব করে দেখা যাচ্ছে শতাংশের বিচারে জনসংখ্যায় হিন্দুদের সংখ্যা মধ্যে কমেছে ০.৭ শতাংশ। সেখানে মুসলিম জনসংখ্যা বেড়েছে ০.৮ শতাংশ। পার্সেন্টজ পয়েন্টে শিখ, ও বৌদ্ধ ধর্মাবলম্বিদের সংখ্যাও কমেছে ০.১ শতাংশ। খ্রিস্টান ও জৈনদের জনসংখ্যায় মোটামুটি একই আছে।

জনসংখ্যা বৃদ্ধির হারের নিরিখেও এগিয়ে মুসলিমরাই। ২০০১ থেকে ২০১১-এই দশ বছরের দেশের ১৭.৭ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হারে মুসলিমদের বৃদ্ধির হার ২৪.৬ শতাংশ, হিন্দুদের বৃদ্ধির হার ১৬.৮ শতাংশ, খ্রিস্টানদের বৃদ্ধির হার ১৫.৫ শতাংশ, শিখ ৮.৪ শতাংশ, বৌদ্ধ ও জৈন ধর্মের ক্ষেত্রে যথাক্রমে ৬.১ ও ৫.৪ শতাংশ।

২০১১ জনগণনা অনুযায়ী কোন ধর্মের জনসংখ্যা কত–

হিন্দু-৯৬.৬৩ কোটি (৭৯.৮০ শতাংশ)
মুসলিম- ১৭.২২ কোটি (১৪.২ শতাংশ)
খ্রিস্টান- ২.৭৮ কোটি (২.৩ শতাংশ)
শিখ-২.০৮ কোটি (১.৭ শতাংশ)
বৌদ্ধ-৮৪ লক্ষ (০.৭ শতাংশ)
জৈন-৪৫ লক্ষ (০.৪ শতাংশ)
অন্যান্য ধর্ম-৭৯ লক্ষ (০.৭ শতাংশ)
ধর্মের উল্লেখ করেননি-২৯ লক্ষ (০.২ শতাংশ)

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “ভারতে হিন্দু জনসংখ্যা কমছে বেড়েছে মুসলিম জনসংখ্যা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন