ভারতে হিন্দুত্ববাদী শক্তির উত্থানে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ডের ক্ষোভ

muslim

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতে সংখ্যালঘু মুসলিমদের নানা সমস্যা নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে হিন্দুত্ববাদী শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। ঘর ওয়াপসি, গীতা পাঠ, সূর্য নমস্কার, হিন্দুত্ববাদী উগ্র নেতাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

ভারতের জয়পুরে তিন দিন ধরে চলা বৈঠক শেষে রোববার অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের কর্মকর্তারা এসব বিষয় নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেন। স্কুলে গীতা পড়ানোর ঘোষণা প্রসঙ্গে বোর্ড আপত্তি জানিয়ে বলেছে, স্কুলে কোনো ধর্মগ্রন্থ পড়ানো উচিত নয়।

মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের জেনারেল সেক্রেটারি আব্দুল রহিম কুরেশি এক সাংবাদিক সমেলনে জানিয়েছেন, ‘রাজস্থান সরকার সরকারি স্কুলে সূর্য নমস্কার বাধ্যতামূলক করে যে আদেশ জারি করেছে, তা দ্রুত ফিরিয়ে নিক। যদি তা না করা হয়, তাহলে এ নিয়ে আদালতে যাওয়া হবে। মুসলিমরা কখনই একে মেনে নেবে না। কারণ এটা আমাদের সম্প্রদায়ের বিরুদ্ধ বিষয় এবং ধর্মীয় স্বাধীনতা বিরোধী।’

রাজস্থান সরকার গত ফেব্রুয়ারি মাস থেকে ৪৮ হাজার স্কুলে সূর্য নমস্কার বাধ্যতামূলক করে আদেশ জারি করেছে।

কুরেশি অভিযোগ করে বলেছেন, ‘যেদিন থেকে মোদিজি কেন্দ্রে ক্ষমতায় এসেছেন, তার পর থেকেই হিন্দুত্ববাদী শক্তি আরো শক্তিশালী হচ্ছে। ঘর ওয়াপসির মত কার্যক্রম চালিয়ে বিশ্ব হিন্দু পরিষদ মুসলিমদের বিরুদ্ধে পরিবেশ তৈরি করছে।’

তার অভিযোগ, ‘বিশ্ব হিন্দু পরিষদ নেতা অশোক সিঙ্ঘল, প্রবীণ তোগাড়িয়া, সবাধী প্রাচি-রা মুসলিম এবং খ্রিস্টানদের বিরুদ্ধে যে সব বিষোদ্গার করছেন তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। ঘরওয়াপসি নিয়ে প্রধানমন্ত্রীও নিশ্চুপ রয়েছেন।’-আইআরআইবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন