সুন্দর ভাতৃত্ববোধের সম্পর্ককে দাঙ্গা হাঙ্গামা সৃষ্টির লক্ষ্যে একটি সাম্প্রদায়িক গোষ্ঠী আমার ছবি ভুলভাবে ভাইরাল করেছে- রুমপাও ম্রো

 

পার্বত্যনিউজ রিপোর্ট:

আলীকদমের ম্রো যুবতী রুমপাও ম্রো দাবী করেছেন, সুন্দর ভাতৃত্ববোধের সম্পর্ককে দাঙ্গা হাঙ্গামা সৃষ্টির লক্ষ্যে একটি সাম্প্রদায়িক গোষ্ঠী তার ছবি ভুলভাবে ভাইরাল করেছে। তিনি বলেন, চেয়ারম্যান আবুল কালামের সাথে তার ও তার ভাইদের বড় ভাই ছোট বোনের সম্পর্ক।

রুমপাও ম্রো আরো বলেন, ‘চেয়ারম্যান মহোদয়কে আমি ও আমার ভাইয়েরা আপন বড় ভাইয়ের মতো শ্রদ্ধা করি এবং তিনি আমাদেরকে ছোট বোনের মত জানেন। তাহার মধ্যে আমি বা আমরা কখনো খারাপ প্রবৃত্তি দেখিনি। তিনি এই ধরনের লোক নন। আমি জানতে পেরেছি উক্ত অনুষ্ঠানে আমার ও চেয়ারম্যান জনাব আবুল কালামের ছবিসহ উক্ত অনুষ্ঠানের কিছু ছবি চেয়ারম্যান মহোদয় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের আইডি থেকে পোস্ট করেন। উক্ত ছবিকে কেন্দ্র করে প্রতিদ্বন্দ্বী গ্রুপের কিছু লোকজন ও প্রতিক্রিয়াশীল চক্র আমার ছবিগুলো কে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিকৃতভাবে মন্তব্য করেন যা আমার আত্মসম্মানে আঘাত লাগে’।

তিনি দাবী করেন, ‘সাধারণত ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এ ধরনের সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি করে তৃপ্তি পায়। আমি ও আমার পরিবার প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলছি এ ধরনের অপপ্রচার যারা করে তারা এলাকার শান্তি চায় না, সহাবস্থান চায় না। আমাকে নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে আমি জানিনা, এটা দুঃখজনক ও মানহানিকর। আমি ভাইরাল কারীদের বিকৃত মিথ্যা বক্তব্য প্রত্যাহারের আবেদন জানাচ্ছি’।

গত ২৩ ডিসেম্বর আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালামের সম্বর্ধনা সভায় একটি ম্রো যুবতীকে জড়িয়ে ধরে ছবি তুলে সেই ছবি তার ফেসবুকে আপলোড করেন। এরপর একটি গোষ্ঠী এই ছবিকে ভিন্ন ব্যাখ্যা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিলে দ্রুতই ভাইরাল হয়ে পড়ে। জাতীয় গণমাধ্যমগুলোতে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে চেয়ারম্যানের বিরুদ্ধে উপজাতি নারীর শ্লীলতাহানির অভিযোগ করা হয়। অনেকেই এটাকে পাহাড়ী বাঙালী সাম্প্রদায়িক রঙ চড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানী দিয়ে ছড়িয়ে দিতে থাকে। এর প্রেক্ষিতে আজ ২৫ মার্চ আলীকদমে এক সাংবাদিক সম্মেলনে ম্রো তরুণীটি উপরোক্ত দাবী করেন। এসময় তার পাশে তার বড় ভাই সাবেক এমএনপি কমাণ্ডার মেনরং ম্রো উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে রুমপাও ম্রো’র দেয়া লিখিত বক্তব্য

“আপনারা জানেন গত পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে আলীকদমে উপজেলা একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়। এতে আমি রুমপাও মুরং এবং আমার পরিবারের সদস্যগণ স্বতন্ত্র প্রার্থী জনাব আবুল কালাম এর দোয়াত কলম মার্কার সমর্থনে প্রচার প্রচারণা চালিয়েছে। নির্বাচনে আমি জনাব আবুল কালামের কর্মী ছিলাম। মূলত জনাব আবুল কালাম এর সাথে আমাদের পরিবারের দীর্ঘদিনের একটি সম্পর্ক আছে। আমরা তাকে অসাম্প্রদায়িক ও সৎ চরিত্রবান ব্যক্তি হিসেবে জানি। তার পিতা ও তার মত সকল সম্প্রদায়ের প্রিয় ব্যক্তিত্ব ছিলেন।

বিজয়ী হওয়ার পর আমরা পাড়াবাসী গত ২৩-৩-২০১৯ দুপুর ১২ ঘটিকার দিকে জনাব আবুল কালাম কে নিজ পাড়ায় সম্বর্ধনা প্রদান করি। সম্বর্ধনা চলাকালে আমি অন্যান্যদের ন্যায় চেয়ারম্যান কে মাল্যদান করার পর আবেগপ্রবণ হয়ে খুশীতে কান্না করে ফেলি এবং এক পর্যায়ে মাথা ঘুরে পড়ে যাওয়ার সময় চেয়ারম্যান মহোদয় আমাকে ধরে না ফেললে আমি গুরুতর আঘাতপ্রাপ্ত হতাম। পাশাপাশি চেয়ারম্যান মহোদয় আমার কান্না থামানোর জন্য আমাকে সান্ত্বনা দেয়ার চেষ্টা করেন। এ সময় আমার পরিবারের সদস্য মা-বাবা ভাইসহ পরিবারের অন্য সদস্যরা দুই শতাধিক লোকজন সম্বর্ধনা স্থলে উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান মহোদয়কে আমি ও আমার ভাইয়েরা আপন বড় ভাইয়ের মতো শ্রদ্ধা করি এবং তিনি আমাদেরকে ছোট বোনের মত জানেন। তাহার মধ্যে আমি বা আমরা কখনো খারাপ প্রবৃত্তি দেখিনি। তিনি এই ধরনের লোক নন। আমি জানতে পেরেছি উক্ত অনুষ্ঠানে আমার ও চেয়ারম্যান জনাব আবুল কালামের ছবিসহ উক্ত অনুষ্ঠানের কিছু ছবি চেয়ারম্যান মহোদয় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের আইডি থেকে পোস্ট করেন। উক্ত ছবিকে কেন্দ্র করে প্রতিদ্বন্দ্বী গ্রুপের কিছু লোকজন ও প্রতিক্রিয়াশীল চক্র আমার ছবিগুলো কে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিকৃতভাবে মন্তব্য করেন যা আমার আত্মসম্মানে আঘাত লাগে।

আমি ও আমার পরিবার চেয়ারম্যান মহোদয়কে আমাদের পরিবারের সদস্য হিসেবে জানি। আমি তার একজন ভক্ত ও বটে। আমার ছবিগুলো ভাইরাল করার পূর্বে অথবা মিডিয়াতে প্রকাশ এর পূর্বে আমার ও আমাদের পরিবারের বক্তব্য নেয়া উচিত ছিল। কিন্তু তা না করে একটি সুন্দর ভাতৃত্ববোধকে পুরো পার্বত্য এলাকায় সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামা সৃষ্টির উদ্দেশ্যে উক্ত ছবিগুলি ভাইরাল করা হয়। সাধারণত ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এ ধরনের সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি করে তৃপ্তি পায়।

আমি ও আমার পরিবার প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলছি এ ধরনের অপপ্রচার যারা করে তারা এলাকার শান্তি চায় না, সহাবস্থান চায় না। আমাকে নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে আমি জানিনা, এটা দুঃখজনক ও মানহানিকর। আমি ভাইরাল কারীদের বিকৃত মিথ্যা বক্তব্য প্রত্যাহারের আবেদন জানাচ্ছি। আমি ও আমার পরিবারের সদস্যগণ আলীকদম উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব আবুল কালাম এর পরিবারের দীর্ঘায়ু কামনা করছি”।

  • রুমপাও মুরং
  •  পিতা- মেনসিং মুরং
  •  গ্রাম- মেরিনচর পাড়া
  •  ৯ নং ওয়ার্ড, ৩ নং  নয়াপাড়া ইউনিয়ন পরিষদ,
  •  আলীকদম, বান্দরবান
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন