ভরা মৌসুমেও পর্যটক শূন্য রাঙামাটি

10949773_816927371711115_830152881_n

ফাতেমা জান্নাত মুমু :

পর্যটক শূন্য হয়ে পড়েছে পর্যটন শহর রাঙামাটি। প্রতি বছর শীতের এ মৌসুমে রাঙামাটি শহর পর্যটকদের পদচারণায় মুখর থাকলেও এবার দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। পর্যটক শূন্যতার কারণে স্থবির হয়ে পড়েছে রাঙামাটি। এমনকি স্থানীয় লোকজনেরও পদচারণা নেই পর্যটন স্পটগুলোতে। দেশে চলমান রাজনৈতিক সহিংসতা আর টানা হরতাল অবরোধের কারণে রাঙামাটি পর্যটন শিল্পে ধ্বস নেমেছে। রাঙামাটি পর্যটন কমপ্লেক্সসহ পর্যটক নির্ভর স্থানীয় হোটেল, মোটেল, রেস্তোঁরা ও পর্যটকদের আনন্দ-মনোরঞ্জন জোগানোর আকর্ষণীয় দর্শনীয় স্থানগুলো এখন বিরান।

জানা গেছে, রাঙামাটিতে পর্যটকদের বিনোদনের জন্য গড়ে তোলা পর্যটন মোটেলের ঝুলন্ত ব্রিজ, ডিসি বাঙলো, নানিয়ারচরের বুড়িঘাটের বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুুর রউফের স্মৃতিসৌধ, জেলা পুলিশের সুখী নীলগঞ্জ ও পলওয়েল পর্যটন, শহরের ভেদভেদীর মিনি চিড়িয়াখানা, রাজবন বিহার, চাকমা রাজার বাড়ি, কাপ্তাই লেকে নৌবিহার, সুবলং ঝর্ণাস্পট, পেদাটিংটিং স্পট, টুকটুক ইকো ভিলেজসহ সবগুলো পর্যটন স্পট ও স্থাপনা এখন ফাঁকা।

চলতি ভরা মৌসুমে রাঙামাটিতে পর্যটক আসতে না পারায় মারাত্মকভাবে হুমকির মুখে পড়েছে পর্যটন শিল্প। হোটেল, মোটেল ও পর্যটন পরিবহণগুলোর ব্যবসা-বাণিজ্য থমকে গেছে। বেকার হয়ে পড়েছেন পর্যটন নির্ভর প্রতিষ্ঠানগুলোর মালিক ও শ্রমিকরা।

রাঙামাটি হোটেল মালিক সমিতির যুগ্ম-সম্পাদক নেছার আহমদ বলেন, দেশে অবরোধ, হরতালসহ চলমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে মারাত্মক ধ্বস নেমেছে রাঙামাটি পর্যটন শিল্পে। লোকসান গুনছে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সসহ পর্যটক নির্ভর স্থানীয় হোটেল, রেস্তোঁরা ও যানবাহন মালিকরা।

রাঙামাটি পর্যটন মোটেলের নৌযান ঘাটের ম্যানেজার মো. রমজান আলী জানান, রাঙামাটিতে পর্যটন খাতে এমন খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি আগে। এ অবস্থা কোনোদিন দেখা যায়নি। বর্তমানে আমাদের খুব খারাপ অবস্থা। বেকার বসে থাকা ছাড়া কোনো কাজ নেই। পর্যটক আসতে না পারায় এখানে নৌযান ব্যবসায় সম্পৃক্ত শ্রমিক ও মালিকরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এ ব্যাপারে রাঙামাটির সরকারি পর্যটন কমপ্লেক্সের ম্যানেজার আলোক বিকাশ চাকমা জানান, এ সময়টা পর্যটকদের জন্য ভরা মৌসুম। কিন্তু এ বছর চলমান দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে এখন পর্যটন মোটেলের বেশিরভাগ রুম খালি পড়ে আছে। প্রতিবছর আমরা পর্যটন খাত থেকে সরকারকে আশানুরূপ রাজস্ব দিতে পারি। কিন্তু এবার মৌসুমে পর্যটক শূন্যতার কারণে রাজস্ব আয়ের বদলে লোকসান দিতে হবে প্রচুর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন