বেবি টাইগার্স’র ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

54 copy

সাজেক প্রতিনিধি:

বর্ণিল সাজসজ্জা ও কেক কাটাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বুধবার দুপুরে রাঙ্গামাটি পার্বত্যজেলার সাজেকের বাঘাইহাট জোন সদরে পালিত হয়েছে বাংলাদেশ নিরাপত্তাবাহিনীর বেবি টাইগার্স’র(৪ ইস্ট বেঙ্গল) ৫৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী। দিবসটি উপলক্ষে নানা রঙ-বেরঙের বেলুন আর বর্ণিল সাজে সাজানো হয় জোন সদরকে।

বেলা ১২টা থেকেই আমন্ত্রিত অতিথিরা জোন সদরে উপস্থিত হতে থাকেন। এসময় বেবি টাইগার্স’র অধিনায়ক লে.ক. মো. ইসমাইল হোসেন(পিএসসি) আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান।

বেবি টাইগার্স(৪ইস্ট বেঙ্গল)’র  ৫৪ তম বর্নিল প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিজে. মীর মুশফিকুর রহমান (এসইউপি, পিএসসি), প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন।

প্রধান অতিথির বক্তব্যে মীর মুশফিকুর রহমান বলেন, এ ইউনিটের স্বাধীনতার আগে হতে এবং পরবর্তীতেও বাংলাদেশ নিরাপত্তাবাহিনীতে যে বীরত্বের প্রমাণ রয়েছে আশা করি তা উত্তর উত্তর বৃদ্ধিপাবে এবং জনগণকে সাথে নিয়ে দেশের উন্নয়ন ও শান্তিশৃঙ্খলা বজায় রাখতে বিশেষ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে রিজিয়নের জিটুআই মুজাহিদ, বাঘাইহাট জোনের উপঅধিনায়ক মেজর মঈনুল ইসলাম, বাঘাইহাট রেঞ্জ অফিসার গোলাম সাহিদ, সাজেক থানার এসআই আলিম, সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা, বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞানজ্যোতি চাকমা সহ স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, পদস্থ সামরিক ও আধা সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ৪ ইস্ট বেঙ্গলের অধিনায়ক স্বাগত বক্তব্যে ইউনিটের অতীত ইতিহাস তুলে ধরে বলেন,  ৫৩ বছর আগে ১৯৬৩ সালের ১০ফ্রেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে জম্ম নেয়া ৪ইস্ট বেঙ্গল(বেবি টাইগার্স)নামে প্রতিষ্ঠা লাভ করে।  মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণকারী এ ব্যাটালিয়নের রয়েছে ইতিহাস ও ঐতিহ্য। তার মধ্যে রয়েছে বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল সহ ৫ জন বীর উত্তম, ৯ জন বীর বিক্রম এবং ২৩ জন বীর প্রতীক খেতাবে ভূষিত হবার অনন্য দৃষ্টান্ত।

তাছাড়া এ ইউনিট পার্বত্য চট্রগ্রামে ৬বার দায়িত্ব পালন করেছে এবং প্রতিবারে এ ইউনিটের বীরত্বের প্রমান রেখেছে বিশেষ করে বেবি টাইগার্স বাঘাইহাটে আসার পর প্রথমেই সাজেকের মন্দিরা ছড়ায় অভিযান পরিচালনা করে বিপুল পরিমান অস্ত্র ‍ও গুলাবারুদ সরঞ্জাম উদ্ধার, মাচালং একুজ্জাছড়ি অস্ত্রধারী সন্ত্রাসীকে হত্যা এবং সর্বশেষ বাঘাইছড়ির বরাধম পাড়ায় পাঁচ জন সশস্ত্র সন্ত্রাসীকে হত্যাসহ বিপুল পরিমান অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করে যা শান্তি চুক্তির পরবর্তী সময়ে বাংলাদেশ নিরাপত্তাবাহিনীর সেরা সাফল্য বর্তমানেও বেবি টাইগার্স এলাকাই শান্তি শৃঙ্খলার পাশাপাশি এলাকার উন্নয়নেও নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন