বৃক্ষ রোপণ করে জলবায়ু প্রভাব মোকাবেলা করুণ : উপজেলা চেয়ারম্যান তোফাইল

1

উপজেলা প্রতিনিধি, নাইক্ষ্যংছড়ি :

‘‘দেশী ফলের অনেক গুণ, নেইকো জুড়ি তার স্বাদে অর্থে তুলনাহীন, পুষ্টি কিংবা আহার’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা  কৃষি সম্প্রসারণ কার্যালয়ের আয়োজনে মঙ্গলবার সকাল ১০টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চত্বরে উন্মুক্ত মঞ্চে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনী উদ্বোধন করা হয়।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু শাফায়াৎ মুহাম্মদ শাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত তিন ব্যাপী ফলদ বৃক্ষ রোপন পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনী উদ্বোধন করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান তোফাইল আহমদ।

উদ্বোধনকালে নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদ বলেন, বর্তমানে বাজারের অধিকাংশ ফলে ফরমালিন রয়েছে। এই সব ফল খেয়ে আমরা কঠিন রোগে ভূগি। শুধু ফল-ফলাদি, ঔষধি, বনজ বৃক্ষের চারা রোপন করলে হবে না, রোপণকৃত ওই চারার পরিচর্যাও করতে হবে। প্রতি বছর এমন মেলায় নাইক্ষ্যংছড়িতে টোব্যাকো ,বিট্রিশ অ্যামেরিকান টোব্যাকো ও উপজেলা প্রশাসন, উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর হাজার হাজার চারা বিনা মূল্যে প্রদান করে। ওই চারা আমরা বাড়ী নিয়ে ফেলে রাখি। রোপণ করলেও পরিচর্যা করি না। এ বছর চারা নেওয়ার পর রোপন পূর্বক পরিচর্যার জন্য বলেন তিনি।

এছাড়া তিনি প্রত্যেক ব্যক্তিকে বাড়ীর আঙিনা না নিজের জায়গায় প্রতি বছর অন্তত তিনটি বনজ ফলজ ও ঔষধি গাছের চারা নিজ হাতে রোপণের জন্য সকলের প্রতি আহবান জানান । ফরমালিন প্রতিরোধে সরকারের পাশাপাশি সচেতন জনসাধারনের ও সহযোগিতা করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

তিনি বলেন, জলবায়ুর প্রভাব মোকাবেলায় বৃক্ষ রোপন আমাদের উপর কর্তব্য। প্রত্যেককে সবুজ বনায়ন সৃজনের মাধ্যমে জলবায়ু প্রভাব মোকাবেলায় ভূমিকা রাখার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানসহ জনসাধারনের প্রতি তিনি আহবান জানান।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু শাফায়াৎ মুহাম্মদ শাহেদুল ইসলাম বলেন, নাইক্ষ্যংছড়ির পাহাড়ী এলাকায় পাহাড় ভাঙ্গন প্রতিরোধে পাহাড়ের পাদ দেশে বেশি করে বৃক্ষের চারা রোপন করতে হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা ও নাইক্ষ্যংছড়ি উপজেলার ফলদ বৃক্ষ রোপন পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো. জাহিদুর রহমান বৃক্ষ মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানকে সাধুবাদ জানিয়ে মেলায় আগত জনসাধারনের প্রত্যেককে একটি করে বৃৃক্ষের চারা রোপণ করে পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

সভায় আরো বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি উপজেলা হর্টি কালচার সেন্টারের ব্যবস্থাপক এমরানুল কবির, নাইক্ষ্যংছড়ি হাজী এম.এ কালাম ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও.আ.ম রফিকুল ইসলাম, এমপির প্রতিনিধি ও নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের উপদেষ্ঠা মুক্তিযোদ্ধা আলহাজ্ব খাইরুল বশর, প্রেস ক্লাব সভাপতি নুরুল আলম সাঈদ, রাষ্ট্রপতি কর্তৃক পুরুস্কার প্রাপ্ত কৃষক মোজাফর আহমদ প্রমূখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন