বৃহস্পতিবার তিন পার্বত্য জেলার বাঙালী সংগঠনের ডাকে সকাল-সন্ধ্যা হরতাল

fec-image

হরতাল

স্টাফ রিপোর্টার:

পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনী প্রত্যাহার না করা ও শান্তি চুক্তি বাতিলের দাবিতে ২৬মে তিন পার্বত্য জেলা রাঙামাটি খাগড়াছড়ি ও বান্দরবানে সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে স্থানীয় বাঙালী ভিত্তিক সংগঠনগুলো। বুধবার দুপুরে গণমাধ্যমকে দেওয়া পার্বত্য গণশ্রমিক পরিষদ আহ্বায়ক মো. রাসেল ইসলাম সাগরের স্বাক্ষরিত্ব এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। তাছাড়া এ হরতালের সমর্থন জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীরা।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকা মহানগরের সভাপতি শাহাদাৎ ফরাজি সাকিব জানান, সরকার পক্ষ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চুক্তি স্বাক্ষরের পর পার্বত্যাঞ্চলে অনেক কিছুর পরির্বতন হয়েছে। কিন্তু পাহাড়ে অপহরণ, মুক্তিপণ, গুম চাদাঁবাজি, খুন, ধর্ষণ, রাহাজানি ও টোকেন বাণিজ্য বন্ধ হয়নি। সাবেক শান্তি বাহিনীর নেতাকর্মী ও সদস্যরা শুধুমাত্র সরকারের সুযোগ সুবিধা ভোগ করে যাচ্ছে। কিন্তু পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার করার জন্য চুক্তি বদ্ধ জেএসএস নেতারা কোনো প্রকার ভূমিকা রাখেনি। তারা আবার বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের নামে স্থানীয় সুবিধা বঞ্চতি পাহাড়ের মানুষগুলোর কাছ থেকে চাঁদাবাজি করে যাচ্ছে। তাদের অবৈধ অস্ত্রের ভয়ে পাহাড়ের মানুষ নিরাপত্তাহীন। চুক্তির পরও পাহাড়ের শান্তি ফিরে আসেনি, তাই পাহাড়ের মানুষ শান্তি চুক্তি চায় না।

তিনি আরও বলেন, পার্বত্যাঞ্চলের পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে সেনা ক্যাম্প বৃদ্ধি করা প্রয়োজন। কারণ একমাত্র সেনা প্রশাসন পারে এসব সন্ত্রাসীদের অবৈধ অস্ত্রবাজি বন্ধ করতে। পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনী প্রত্যাহার না করা ও শান্তি চুক্তি বাতিলের দাবি এ হরতালের ডাক দেওয়া হয়েছে। তবে হরতালে সকল রোগীবাহী এ্যাম্বুলেন্স, ঔষধ সরবরাহ গাড়ি, এবং সকল খাবারে দোকান হরতালের আওতামুক্ত থাকবে জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন