বিস্ফোরক মামলায় খাগড়াছড়িতে আটক ৩ জেএমবি সদস্যের ১০ বছর করে কারাদণ্ড

385353-copy

নিজস্ব প্রতিবেদক:

খাগড়াছড়িতে বিস্ফোরক মামলায় ৩ জেএমবি সদস্যকে ১০ বছর করে কারাদণ্ড ও দুই হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো দুই বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল। আসামিদের উপস্থিতিতে বেলা ১১ টায় খাগড়াছড়ির বিশেষ ট্রাইবুন্যাল এর বিচারক, জেলা ও দায়রা জজ মো. ইনামুল হক ভূঁইয়ার আদালত এ রায় দেন। সাজাপ্রাপ্ত আসামিরা হল কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার ছুটনা গ্রামের বাসিন্দা জেএমবির চট্টগ্রাম অঞ্চলের দ্বিতীয় শীর্ষ নেতা আব্দুর রহিম ওরফে জাহিদ, খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার শান্তিপুর গ্রামের দেলোয়ার হোসেন ও মো.ইউনুছ।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের কৌসুলি অ্যাডভোকেট বিধান কানুনগো জানান, দীর্ঘ তদন্ত শেষে ২০০৯ সালের ১১ ডিসেম্বর চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা। রাষ্ট্রপক্ষের নয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে দীর্ঘ সাত বছর পর এ রায় ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, জেলার মাটিরাঙ্গা উপজেলার দূর্গম শান্তিপুর এলাকায় ২০০৯ সালের ২৭-শে সেপ্টেম্বর গভীর রাতে জেএমবির একটি প্রশিক্ষণ ক্যাম্পে  অভিযান চালিয়ে চার জেএমবি সদস্য আব্দুর রহিম, দেলোয়ার হোসেন, মো.ইউনুছ ও সামছু মিয়াকে আটক করা হয়। পরদিন আটককৃত চারজনসহ পাঁচজনকে আসামি করে সন্ত্রাস বিরোধী আইনে মাটিরাঙ্গা থানায় একটি মামলা এবং আব্দুর রহিম, দেলোয়ার হোসেন ও মো.ইউনুছকে আসামি করে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনে অপর আরেকটি মামলা দায়ের করা হয়।

গত ২৪শে সেপ্টেম্বর সন্ত্রাস বিরোধী আইনে অভিযুক্ত ৫ আসামীকে সাত বছর করে কারাদণ্ড দেন জেলা ও দায়রা জজ মো. ইনামুল হকের বিশেষ ট্রাইব্যুনাল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন